লাইফস্টাইল

যেভাবে ১ সপ্তাহে কমিয়ে ফেলবেন বাহুর বিচ্ছিরি মেদ

ফাইল ছবি

লাইফস্টাইল ডেস্ক: বাহুর মেদ নিয়ে চিন্তিত হতে দেখা যায় অনেককেই। অনেকের দেহের গড়ন এমন থাকে যে দেহের তুলনায় বাহুর মেদ বেশি থাকায় দেখতে বেশ মোটা লাগে। তখন পোশাক আশাক নির্বাচনে অনেক সতর্ক থাকতে হয়, যেমন, খাটো হাতার পোশাক পড়তে হয় অনেক ভেবে চিন্তে।
কিন্তু খুব সহজে মুক্তি পাওয়া যায় বাহুর এই বিচ্ছিরি মেদ থেকে। জানতে চান কিভাবে? চলুন তবে দেখে নেয়া যাক ১ সপ্তাহে বাহুর মেদ কমানোর বিশেষ ব্যায়ামগুলো।

স্ট্যান্ডিং ভি রাইজ

দু হাতে দুটি ডাম্বেল নিয়ে সোজা হয়ে দাঁড়ান। এবার হাত দুটো ভি আকারের করে সামনের দিকে ছড়িয়ে দিন ছবির মতো ২/৩ সেকেন্ড ধরে রাখুন। এরপর আবার হাত নামিয়ে আগের স্থানে নিয়ে আসুন। এভাবে ১২-১৫ বার করুন।

ওভারহেড ট্রাইসেপ এক্সটেনশন

একটি টুল বা চেয়ারে সোজা হয়ে বসুন। হাতে একটি অপেক্ষাকৃত হালকা ডাম্বেল নিন। এবার ডাম্বেলটি হাত ঘুরিয়ে ঘাড়ের পেছনে নিয়ে যান। এরপর ঘাড়ের পেছন থেকে হাত উঁচিয়ে মাথার ওপরে তুলুন দুহাতের ওপর (ছবির মতো)। আবার হাত সামনে নিয়ে আসুন। এভাবে করুন ৮-১০ বার।

শোল্ডার প্রেস

একটি টুলে হাটু ছবির মতো কিছুটা ছড়িয়ে বেন্ড করে বসুন। হাতে দুটি ডাম্বেল নিয়ে হাত বাকা করে কাঁধের একটু উঁচুতে তুলে ধরুন। এবার হাত দুটো ধীরে ধীরে সোজা উপরে তুলে ধরুন। ২/৩ সেকেন্ড পর আবার একসাথে ধীরে ধীরে হাত নামিয়ে আগের পজিশনে ফেরত আসুন। এভাবে করুন ৬-৮ বার।

রোটেটিং ট্রেইসেপ কিকব্যাক

একটি বেঞ্চ বা টুলের ওপর একটি হাঁটু ভেঙে সে পাশের হাতের ওপর ভর দিয়ে নিচু হোন (ছবির মতো)। অন্য হাতে একটি ডাম্বেল নিন। প্রথমে ডাম্বেল ধরা হাতটি বুকের কাছে নিন। এরপর ডাম্বেল সহ হাতটি পেছনের দিকে সোজা করে ছড়িয়ে দিন (ছবির মতো)। ২/৩ সেকেন্ড ধরে রাখুন। আবার হাত আগের পজিশনে নিয়ে আসুন। ওপর পাশের হাতেও একই ব্যায়াম করুন। এভাবে প্রতি পাশে ১২-১৫ বার এই ব্যায়ামটি করুন।

জুমবাংলানিউজ/এআর