আন্তর্জাতিক

যেভাবে হামলা হলো ক্রাইস্টচার্চে

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে একটি মসজিদে জুমার নামাজের সময় বন্দুকধারীর গুলিতে অন্তত ৪৯ জন নিহত হয়েছেন বলে খবর দিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো। স্থানীয় সময় আজ শুক্রবার জুম্মার নামাজের সময় বেলা দেড়টার দিকে ওই সন্ত্রাসী হামলা হয়। হামলায় বাংলাদেশি এক নারী নিহত হয়েছেন। এছাড়া আরও দুইজন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের সার্বিক খোঁজখবর রাখছে নিউজিল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশন।

এদিকে, ওই মসজিদে জুমার নামাজ পড়তে গিয়েছিলেন তামিম ইকবালসহ সফররত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কয়েকজন খেলোয়াড়। তবে তারা মসজিদে প্রবেশের আগেই এই হামলার ঘটনা ঘটায় অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছেন।

হামলার এ ঘটনার একটি ভিডিও ইতিমধ্যে ছড়িয়ে পড়েছে। ভিডিওটি হামলাকারী নিজেই করেন বলে ধারণা করা হচ্ছে। ভিডিওতে দেখা যায়, মসজিদের বিভিন্ন প্রান্তে মরদেহ ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এক কোনায় প্রায় ১৫টি মরদেহ স্তূপ হয়ে রয়েছে। হামলাকারী তাদের কাছে গিয়ে মরদেহের ওপর মুহুর্মুহ গুলি চালাচ্ছে।
স্থানীয় পুলিশের বরাত দিয়ে আল-জাজিরার খবরে বলা হয়, জুম্মার নামাজের সময় হঠাৎ করে এক ব্যক্তি মসজিদে প্রবেশ করে এবং স্বয়ংক্রিয় অস্ত্র দিলে গুলি চালাতে শুরু করে।

একজন প্রত্যাক্ষদর্শী বলেন, আমি দেখলাম লোকটি গুলি চালাচ্ছে। সম্ভব বহু মানুষ মারা গেছে। পুলিশ তাকে নিবৃত করার চেষ্টা করছে।

জুমবাংলানিউজ/ জিএলজি