Exceptional News আন্তর্জাতিক

যীশুর মূর্তির ভেতরে যা পেলেন, তা দেখে চমকে উঠলেন সবাই!

যীশু খ্রিস্টের একটি মূর্তির মেরামতের কাজ করছিলেন স্পেনের একদল কর্মী। কিন্তু ওটার ভেতরে যা পেলেন তা দেখে চমকে উঠলেন সবাই। মূর্তির ভেতরে লুকানো ছিলে অনেক পুরনো এক ক্যাপসুল। পরীক্ষায় দেখে গেছে, ওটা ২৪০ বছরের পুরনো ক্যাপসুল।

স্পেনিশ মিডিয়া ইএফই এর প্রতিবেদনের বরাত দিয়ে সায়েন্স অ্যালার্ট জানায়, যীশুর এই কাঠের মূর্তিটি মেরামতের জন্যে দেওয়া হয়। সেখানে মিলেছে ১৮ শো শতকের এক ক্যাপসুল। মূর্তিটা ক্রুশবিদ্ধ যীশুর যার নাম ক্রিস্টো দেল মিসেরেরে। এই মূর্তির ভেতরে এক যাজক কোনো গোপন বার্তা লিখে গেছেন।

স্পেনের উত্তরের সতিলো দে লা রিবেরা এলাকার সান্তা অ্যাগুয়েদা চার্চ থেকে মূর্তিটি সংগ্রহ করা হয়। মেরামত করাই ছিল উদ্দেশ্য। ওটা নিয়ে কাজ শুরু করেন দা ভিঞ্চি রেস্তাউরো নামের প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট বিষয়ের বিশেষজ্ঞরা। মূর্তির নিতম্বের অংশে কাঠের একট অংশ খুলে নেওয়া যায়। আর ওখানেই মিলেছে এই পুরনো বার্তা।

ক্যাপসুলে বার্তাটি লেখা হয়েছে ১৭৭৭ সালে। লিখেছিলেন ক্যাথেড্রাল দে বুর্গো ওসমার যাজক জোয়াকুইন মিনগুয়েজ। ক্যাপসুলে একটা চিঠি ছিল। সেখানে মিনগুয়েজ বলেছেন মানুয়েল বারের কথা। তিনি এই মূর্তির ভাস্কর। চিঠিতে সান্তা অ্যাগুয়েদা চার্চের আরো ৫টি মূর্তির কথা বলা হয়েছে। সেখানে যাজক স্পেনের রাজা কার্লোস তৃতীয়সহ আরো অনেক কিছুর কথাই লিখেছেন চিঠিতে। সেই সময়কা প্রাণঘাতী কিছু রোগ যেমন ম্যালেরিয়া বা টাইফয়েড জ্বরের কথাও লিখেছেন তিনি।

দুই পাতায় এপাশ-ওপাশ করে লেখা হয়েছে চিঠিটি। এটা অতি সাবধানে সংরক্ষণের ব্যবস্থাও করা হয়েছে। ইতিমধ্যে তা চলে গেছে আর্চবিশপ্রিকক অব বুর্গোসের আর্কাইভে।

এটা অবশ্য প্রথম নয় কোনো মূর্তির মধ্য থেকে পুরনো কিছু বেরিয়ে আসলো। এর আগে চীনের এক বুদ্ধের মূর্তির মধ্যে ১০০০ বছর আগেকার এক সন্ন্যাসীর মমি করা দেহ খুঁজে পাওয়া যায়।