বিজ্ঞান ও প্রযুক্তি

মোবাইল ট্র্যাকিং থেকে বাঁচবেন যেভাবে

 

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : মোবাইল ফোনে প্রতিনিয়ত আমরা অনেক প্রকার অ্যাপ ব্যবহার করি। এই অ্যাপগুলো অন করলেই আপনি তাদের ট্র্যাকিংয়ের আওতায় চলে আসতে পারেন। তাতে আপনার অবস্থান, ব্যক্তিগত কথোপকথন বেহাত হয়ে যেতে পারে। এই সমস্যা থেকে রেহাই পেতে কিছু কৌশল অবলম্বন করতে পারেন।

ফোনে কী কী অ্যাপ আছে সেগুলো ভালো করে খেয়াল করুন। যা দরকার নেই, সেগুলো সরিয়ে দিন। রাইড শেয়ারিং বাদে অন্য অ্যাপের জন্য লোকেশন সার্ভিস ‘Disable’ করে দিন।

সেটিংস থেকে লোকেশন হিস্ট্রি অফ করে রাখুন। বিভিন্ন অ্যাপ তাদের বিজ্ঞাপনের সুবিধার্থে আপনার চলাফেরার উপর নজর রাখে। এটি বন্ধ থাকলে তারা সেটি করতে পারবে না।

শুধু লোকেশন সার্ভিস অফ করলেই নিরাপদ থাকা যায় না। আপনার আইপি ঠিকানা আপনার অবস্থান বলে দেয়। এ ক্ষেত্রে আপনাকে ভিপিএন ব্যবহার করতে হবে।

ভিপিএন এমন একটি সার্ভিস যেটি আপনার ইন্টারনেট কানেকশন লোকেশনকে অন্য একটি লোকেশনে দেখায়। অর্থাৎ আপনি যদি ঢাকা থেকে ফেসবুক ব্যবহার করেন, তবে সেটি অন্য কোনো শহরে দেখাবে।

ভিপিএন ব্যবহার নিয়েও সতর্ক থাকা প্রয়োজন। কিছু ভিপিএন সফটওয়্যার তথ্য পাচার করে। গুগল প্লে স্টোরের ১৫০টি জনপ্রিয় ভিপিএনের ২৫ শতাংশের বেশি অ্যাপের বিরুদ্ধে তথ্য বিক্রি করার অভিযোগ আছে। তাই ভালো ভিপিএন ব্যবহার করা উচিত।

জুমবাংলানিউজ/এএসএমওআই