অন্যরকম খবর

মৃত্যুর আগের শেষ খাবারের ম্যানুটা কেমন হতে পারে…দেখুন

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিকে সাধারণত তার শেষ খাবারটি পছন্দ অনুযায়ী খাওয়ার সুযোগ দেওয়া হয়। কিন্তু প্রতিবছর কতজন মানুষ এই পছন্দের সম্মুখীন হয়?

ফটোগ্রাফার হেনরি হারগিভস ঠিক করেন যুক্তরাষ্ট্রে শুধু ২০১৬ সালেই কতজনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে, এটা তিনি তুলে ধরবেন মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মৃত্যুর আগের শেষ ইচ্ছার খাবার অর্থাৎ মৃত্যুর পূর্বে তিনি কী খেতে চেয়েছিলেন, সেগুলোর ফটোগ্রাফির মাধ্যমে।

তিনি যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যের মৃত্যুদণ্ডের আসামিদের শেষ খাবারের তথ্য সংগ্রহ করে সেই খাবারগুলো নিজে সাজিয়ে ছবি তুলেছেন। এবং তার ‘এ ইয়ার অব কিলিং’ নামক বইতে সেগুলো প্রকাশ করেছেন।

মৃত্যুদণ্ডের বিরোধী এই ফটোগ্রাফার আশা করেন যে, এই ছবিগুলো মানুষকে মৃত্যুদণ্ডের বিরুদ্ধে সচেতন করে তুলবে।

চিকেন থেকে শুরু করে সেদ্ধ আলু আবার চকলেট কিংবা কেক কি নেই এই খাবারের তালিকায়। মানুষের মৃত্যু নিশ্চিত জেনে শেষ ইচ্ছের খাবার কত না বিচিত্র। কিছু আসামির শেষ খাবার তুলে ধরা হলো এ প্রতিবেদনে।

অস্কার রে বলিন জুনিয়র, বয়স ৫৩, ফ্লোরিডা: সিরিয়াল কিলার। তিনজন মহিলাকে খুন করেন, ২৩ বছর কারাগারে কাটান, ২০১৬ এর জানুয়ারিতে লিথাল ইনজেকশনের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর হয়।

অস্কার রে বলিন জুনিয়র এর শেষ খাবারের মেন্যু ছিল:

* রিব আই স্টেক, আলু পোড়ার সঙ্গে মাখন এবং সস

* আইসবার্গ লেটুস, টমেটো এবং শসার সালাদ

* গার্লিক ব্রেড

* লেমন কেক এবং এক বোতল কোকাকোলাPic

রিচার্ড মাস্টারসন, বয়স ৪৩, টেক্সাস: গলা চেপে হত্যা। ১৩ বছর কারাগারে কাটান, ২০১৬ এর জানুয়ারিতে লিথাল ইনজেকশনের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর হয়। তার শেষ খাবারের মেন্যু ছিল:

* বেকড চিকেন, ম্যাসড আলু সঙ্গে কান্ট্রি গ্রেভি

* গাজর, কালো চোখা ডাল এবং পাউরুটি

* ঐচ্ছিক পানীয় চা কিংবা অন্য কিছু

ক্রিস্টোফার ব্রুক্স, বয়স ৪৩, অ্যালাবামা: ধর্ষণ এবং খুন। ২২ বছর কারাগারে কাটান, ২০১৬ এর জানুয়ারিতে লিথাল ইনজেকশনের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর হয়। তার শেষ খাবারের মেন্যু ছিল:

* দুটি পিনাট বাটার এর কাপ

* ডক্টর পিপার এর একটা ক্যান

Pic

জেমস ফ্রিম্যান, বয়স ৩৫, টেক্সাস: খেলার সময় গুলি করে হত্যা। ৭ বছর কারাগারে কাটান, ২০১৬ এর জানুয়ারিতে লিথাল ইনজেকশনের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর হয়। তার শেষ খাবারের মেন্যু ছিল:

* বাদামি গ্রেভির সঙ্গে পিপার স্টেক এবং ভাত

* মিক্সড গ্রিন ভেজিটেবল, কালো চোখা ডাল ও পাউরুটি

* পিনাট বাটার মাখানো চকলেট কেক

* ঐচ্ছিক পানীয় চা কিংবা অন্য কিছু

ব্রান্ডন জোন্স, বয়স ৭২, জর্জিয়া: দোকানিকে গুলি করে হত্যা। ৩৬ বছর কারাগারে কাটান, ২০১৬ এর ফেব্রুয়ারিতে লিথাল ইনজেকশনের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর হয়।

তিনি কোনো শেষ ইচ্ছা করেননি। তাই সেখানকার কারাগারের সাধারণ নিয়মে যা দেওয়া হয় তাই ছিল তার শেষ মেন্যু।

* চিকেন এবং ভাত, সঙ্গে পাকা শালগম এবং সবুজ শাক

* শুকনো সাদা মটরশুঁটি, রুটি, পুডিং ও ফল

Pic

ট্রেভিস হিটসন, বয়স ৪৫, জর্জিয়া: সহকর্মীকে খুন এবং টুকরা করা। ২২ বছর কারাগারে কাটান, ২০১৬ এর ফেব্রুয়ারিতে লিথাল ইনজেকশনের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর হয়।

তিনি কোনো শেষ ইচ্ছা করেননি। তাই সেখানকার সাধারণ নিয়মে যা দেওয়া হয় তাই ছিল তার শেষ মেন্যু

* মিটলোফ প্যাটিস, বাদামি গ্রেভি এবং ভর্তা আলু

* ডাল, গাজর, লাল মটরশুঁটি এবং কর্ণব্রেড

* ব্রেড পুডিং এবং কমলার রস

কয় ওয়েস্তব্রুক, বয়স ৫৮, টেক্সাস: খুন- প্রাক্তন স্ত্রীসহ পাঁচজন। ১৭ বছর কারাগারে কাটান, ২০১৬ এর মার্চে লিথাল ইনজেকশনের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর হয়। তার ইচ্ছানুযায়ী শেষ খাবারের মেন্যু ছিল:

* বেকড চিকেন, ম্যাসড আলু সঙ্গে কান্ট্রি গ্রেভি

* সবুজ মটরশুঁটি, কালো চোখা ডাল এবং টুকরা রুটি

* ম্যান্ডারিন অরেঞ্জ কেক, ঐচ্ছিক পানীয় চা কিংবা অন্য কিছু

Pic

এডাম ওয়ার্ড, বয়স ৩৩, টেক্সাস: তদন্তকারী কর্মকর্তাকে খুন। ৮ বছর কারাগারে কাটান, ২০১৬ এর মার্চে লিথাল ইনজেকশনের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর হয়। তার ইচ্ছানুযায়ী শেষ খাবারের মেন্যু ছিল:

* সালসা এবং স্প্যানিশ চাল দিয়ে গরুর মাংস নরম টাকোস

* মিশ্র সবুজ শাকসবজি, ভুট্টা, পরিশুদ্ধ মটরশুঁটি

* ঐচ্ছিক পানীয় চা কিংবা অন্য কিছু

জোসোয়া বিসপ, বয়স ৪১, জর্জিয়া: মারধর করে খুন। ২০ বছর কারাগারে কাটান, ২০১৬ এর মার্চে লিথাল ইনজেকশনের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর হয়। তার ইচ্ছানুযায়ী শেষ খাবারের মেন্যু ছিল:

* বাঁধাকপির সালাদ এর সঙ্গে একটি বারবিকিউ স্যান্ডউইচ

* ব্রান্সউইক স্ট্যু

* এক গ্লাস লেমনয়েড এবং গোলাপি ক্যান্ডি

Pic

পাবলো ভাস্কুইজ, বয়স ৩৮, টেক্সাস: ১২ বছর বয়সি একটি ছেলেকে খুন এবং তার রক্ত পান। ১৭ বছর কারাগারে কাটান, ২০১৬ এর এপ্রিলে লিথাল ইনজেকশনের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর হয়। তার ইচ্ছানুযায়ী শেষ খাবারের মেন্যু ছিল:

* সালিসবারি স্টেক, ভাত এবং বাদামি গ্রেভি

* একটি সবজি মিশ্রণ, মিষ্টি ডাল, মটরশুঁটি এবং টুকরা রুটি।

* বাটার স্টক ব্রাউনি

* ঐচ্ছিক পানীয় চা কিংবা অন্য কিছু

কেনেথ ফাল্ট, বয়স ৪৭, জর্জিয়া: প্রতিবেশীর ঘরে ডাকাতি এবং খুন। ১৮ বছর কারাগারে কাটান, ২০১৬ এর এপ্রিলে লিথাল ইনজেকশনের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর হয়। তার ইচ্ছানুযায়ী শেষ খাবারের মেন্যু ছিল:

* টি বন স্টেক, আলু পোড়া এবং বাদামি ভাত

* আপেল জুস

Pic
ড্যানিয়েল লুকাস, বয়স ৩৭, জর্জিয়া:
তিনটি খুন- ডাকাতির সময় পিতা এবং দুই সন্তানকে খুন। ১৬ বছর কারাগারে কাটান, ২০১৬ এর এপ্রিলে লিথাল ইনজেকশনের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর হয়। তার ইচ্ছানুযায়ী শেষ খাবারের মেন্যু ছিল:

* একটি মিট পিৎজা, স্টেক ও পনির কালজন এবং দুই স্টাফ মাশরুম

* রাঞ্চ ড্রেসিংয়ের সঙ্গে সেফ সালাদ, সরিষার সঙ্গে অতিরিক্ত মধু

* কমলার জুস

আর্ল ফরেস্ট, বয়স ৬৬, মিজৌরি: তিনটি হত্যা- দুজন মাদক বিক্রেতা এবং একজন শেরিফের ডেপুটিকে হত্যা। ১১ বছর কারাগারে কাটান, ২০১৬ এর মে মাসে লিথাল ইনজেকশনের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর হয়। তার ইচ্ছানুযায়ী শেষ খাবারের মেন্যু ছিল:

* পাস্তা, টমেটো ও শসার সঙ্গে স্টেক

* এক প্লেট ফল এবং চকলেট কেক

* দুধ

Pic

জন কনার, বয়স ৬০, জর্জিয়া: বন্ধুকে পিটিয়ে হত্যা। ৩৪ বছর কারাগারে কাটান, ২০১৬ এর জুলাই মাসে লিথাল ইনজেকশনের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর হয়। তার ইচ্ছানুযায়ী শেষ খাবারের মেন্যু ছিল:

* ভাজা মাগুর মাছ ১০ টুকরা, ১০টি হাসিপাপিস এবং বেকন সঙ্গে দুই ট্রিপল ডিলাক্স হ্যামবার্গার।

* এক টুকরা কাঁচা পেঁয়াজ

* ভ্যানিলা আইসক্রিম দুই পাইট

বার্নি রোনাল্ড ফুলার জুনিয়র, বয়স ৫৩, টেক্সাস: প্রতিবেশীকে গুলি করে খুন। ১২ বছর কারাগারে কাটান, ২০১৬ এর অক্টোবরে লিথাল ইনজেকশনের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর হয়। তার ইচ্ছানুযায়ী শেষ খাবারের মেন্যু ছিল:

* সালিসবারি স্টেক ও ভর্তা আলু.

* সবুজ মটরশুঁটি, পিনটো মটরশুঁটি এবং টুকরা রুটি।

* পিয়ার ক্রিপস

* ঐচ্ছিক পানীয় চা কিংবা অন্য কিছু

Pic

গেগরি পল ললার, বয়স ৬৩, জর্জিয়া: পুলিশ কর্মকর্তাকে গুলি করে খুন। ১৬ বছর কারাগারে কাটান, ২০১৬ এর অক্টোবরে লিথান ইনজেকশনের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। তার ইচ্ছানুযায়ী শেষ খাবারের মেন্যু ছিল:

* রিবআই স্টেক এবং টক স্ক্রিমের সঙ্গে একটি বেকড আলু

* অ্যাসপারাগাস, মাখনসহ ডিনার রোল এবং ফরাসি ওনিয়ন স্যুপ

* স্ট্রবেরি এবং পেস্তা আইসক্রিম

* দুধ এবং আপেল জুস।

 

স্টিভেন ফ্রেডেরিক স্পিয়ার্স, বয়স ৫৪, জর্জিয়া: প্রাক্তন প্রেমিকাকে খুন। ১৫ বছর কারাগারে কাটান, ২০১৬ এর অক্টোবরে লিথাল ইনজেকশনের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর হয়। তার ইচ্ছানুযায়ী শেষ খাবারের মেন্যু ছিল:

* একটি বড় মিট পিৎজা।

Pic

উইলিয়াম কেরি সেইলি, বয়স ৫০, জর্জিয়া: প্রাক্তন স্ত্রীর পিতাকে খুন এবং প্রাক্তন স্ত্রীকে ও তার বোন অপহরণ, তাদের বারবার ধর্ষণ। ২৬ বছর কারাগারে কাটান, ২০১৬ এর ডিসেম্বরে লিথাল ইনজেকশনের  মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর হয়। তার ইচ্ছানুযায়ী শেষ খাবারের মেন্যু ছিল:

* সসেজ এবং পেপারনি সঙ্গে এক মাঝারি পিৎজা

* বাফেলো সস দিয়ে চিকেন উইংস

* একটি বড় সোডা।

Pic

রোনাল্ড বার্ট স্মিথ জুনিয়র, ৪৫, আলাবামা: দোকানকর্মীকে গুলি করে হত্যা। ২২ বছর কারাগারে কাটান, ২০১৬ এর ডিসেম্বরে লিথাল ইনজেকশনের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর হয়। তার ইচ্ছানুযায়ী শেষ খাবারের মেন্যু ছিল:

* ফ্রাইড চিকেন এবং চিপস

ভিডিও নিউজ :১৫০ বছর আগের ঢাকা কেমন ছিলো দেখুন এক নজরে!!! (ভিডিও)

Add Comment

Click here to post a comment