খেলা-ধুলা

মুশফিকের চোখে বোলার মাশরাফি

ব্যাটে-বলে ২২ গজ মাতানোই তাদের আসল কাজ।  সেই কাজটা সুনিপুণভাবে করতে আগে চাই যুতসই ফিটনেস।  জাতীয় দলের ক্রিকেটারদের সেই ফিটনেস পর্বটাই চলছে।  তাই বলে কতদিনই বা আর ব্যাট-বল ছাড়া থাকা যায়।  রঙিন-সাদার দুই অধিনায়ক মাশরাফী-মুশফিকও থাকতে পারলেন না।  রোববার সকালে একাডেমির মধ্য মাঠে ব্যাট হাতে নেমে যাওয়া মুশফিকের সামনে দেখা গেল বোলার মাশরাফীকে।

ফিটনেস ক্যাম্পে ক্রিকেটারদের মূল কাজটা জিমেই।  হঠাৎ বৃষ্টি এলে একাডেমি মাঠে ফুটবলে মাতেন টাইগাররা।

 

সেটিও ফিটনেস সেশনেরই অংশ।  এই পর্বটা চলবে আরো কিছুদিন।  মুশফিকুর রহিম ও মাশরাফী বিন মোর্ত্তুজার ততদিন তর সইছে না।  এদিন মাশরাফীর সঙ্গে তিন স্পিনার তাইজুল, সাকলাইন ও সাঞ্জামুল বল করে গেলেন ব্যাটিং ইচ্ছুক মুশিকে।  পেছনে দাঁড়িয়ে তখন বিসিবির একাডেমির কোচ সোহেল ইসলাম।

স্পিনাররা মুশফিককে স্বাভাবিক অ্যাকশনেই বল কর গেলেন।  তবে ব্যতিক্রম ঘটল মাশরাফীর বেলায়।  মাশরাফী তো টেস্ট খেলেন না দীর্ঘদিন, চারদিনের ম্যাচেও দেখা মেলে না তাকে।  হাতে লাল বল পেয়ে যেন তাই দীর্ঘ অপেক্ষার কথাই মনে পড়ল ম্যাশের।

বোলিং প্রান্তে দাঁড়িয়ে লাল বলে ক্যারিয়ারের শুরুর দিকের জোশ ফিরে এল মাশরাফীতে।  বোলিং করার ভঙ্গিতেও থাকল ভিন্নতা।  চার-পাঁচ কদম দৌড়ে বল ছোঁড়া শুরু করলেন।  গুড লেংথ, শর্ট বল, ইয়র্কার, অফ-কাটার, স্লোয়ার সবই ছুঁড়লেন।  তাতে মুশফিকের ব্যাটিং অনুশীলনও হল যুতসই।  আর তাতে মাশরাফীও পেলেন লাল বলের রোমাঞ্চ ফিরে পাওয়ার উপলক্ষ।

ম্যাশ পর্যাপ্ত শর্ট বল ছোঁড়ায় সব ধরণের শটই খেলা হয়েছে মুশফিকের।  শর্ট বাউন্সারে পুল করলেন।  গুড লেংথের কয়েকটা বল খেলতে হিমশিমও খেয়েছেন এই ব্যাটিং ভরসা।

তবে ছোট রান আপে বোলিং, হাত বাঁকা করে দ্রুতগতিতে বল ছুঁড়ে মারা দেখে বুঝতে বাকি রইল না মাশরাফী আসলে বল হাতে নিয়েছেন কেবল মুশফিকের জন্যই।  অস্ট্রেলিয়া সিরিজে মুশফিকের ব্যাট হাতে জ্বলে ওঠা কতটা জরুরী, টেস্ট টিমের বাইরে থেকেও সেটি বোঝাতে তৎপর যেন মাশরাফী।  মুশির সেরা প্রস্তুতির জন্য তাই নিজেই তৎপর হয়ে উঠলেন ওয়ানডে অধিনায়ক।



আজকের জনপ্রিয় খবরঃ

গুরুত্বপূর্ণ অ্যাপ:

  1. বুখারী শরীফ Android App: Download করে প্রতিদিন ২টি হাদিস পড়ুন।
  2. পুলিশ ও RAB এর ফোন নম্বর অ্যাপটি ডাউনলোড করে আপনার ফোনে সংগ্রহ করে রাখুন।
  3. প্রতিদিন আজকের দিনের ইতিহাস পড়ুন Android App থেকে। Download করুন