বিনোদন লাইফ স্টাইল

মুখের মেদ কমানোর ৯টি সহজ কৌশল

শরীরের মেদ নির্দিষ্ট প্রক্রিয়ায় কমাতে সক্ষম হলেও অনেকেই মুখের মেদ কমাতে গিয়ে ঝামেলায় পড়েন। তাদের জন্য রইল ৯টি কৌশল, যা অবলম্বন করলে কমতে পারে মুখের মেদ।

গাল ফুলিয়ে মুখে হাওয়া ভরুন। হাওয়া একগাল থেকে অন্য গালে এমনভাবে ঠেলে দিন যাতে গালটা ফুলে উঠে। তারপর আবার আগের গালে নিয়ে আসুন হাওয়া। শেষে শিস দেওয়ার ভঙ্গিতে বার করে দিন হাওয়াটা। রোজ মিনিট পাঁচেক করুন এই ব্যায়াম।

প্রচুর পরিমাণে পানি পান করুন। এতে শুধু মুখের নয়, শরীরের যে কোনও অংশেরই চর্বি কমবে। ডিহাইড্রেশনের ভয়ও থাকবে না এতে।

তাজা ফল, আঁশ সমৃদ্ধ শাক-সবজি, এবং ক্যালসিয়াম-যুক্ত খাবার বেশি করে খান। ফ্যাট ও প্রোটিন খাবারের পরিমাণ কম করুন। একসঙ্গে বেশি না খেয়ে অল্প পরিমাণে খাবার গ্রহণ করুন বেশি বেশি।

রাস্তার ধারের ডিমের রোল, কিংবা মোগলাই খেতে যতই সুস্বাদু হোক না কেন, মুখের চর্বি কমাতে গেলে এগুলো খাওয়ার লোভ সংবরণ করতে হবে। অতিরিক্ত নুন ও চিনি যুক্ত খাবারও ত্যাগ করতে হবে।

চিপস, কুড়কুড়ে কিংবা পপকর্ন খেতে যাবেন না। নিজেই বাসায় স্ন্যাকস তৈরি করুন। বিভিন্ন ধরনের ফল কেটে চাট মশলা ছড়িয়ে খান। এতে মুখে চর্বি জমবে না।

দিনে আট ঘন্টা অবশ্যই ঘুমান। ঘুম কম হলে মুখের চামড়া ঝুলে যায়, ফলে মুখটা আরও ফোলা লাগে।

চিউইং গাম চিবনোর অভ্যেস আদপে মুখের ভালো এক্সারসাইজ। চিউইং গাম চিবোলে মুখের চর্বি কমে।

নিয়মিত ফেস ম্যাসাজ করলে মুখে রক্তসঞ্চালন ভালো হয় এবং মুখের চামড়া টানটান হয়।

মদ্যপান এবং ধূমপান শরীরের ক্ষতি করে। সেই সমস্ত ক্ষতির মধ্যে একটি হল, মুখের চামড়ার বাঁধন আলগা করে দেওয়া। এর ফলে মুখের চামড়া আলগা হয়ে মুখটা ফোলা লাগে। কাজেই মুখের চর্বি কমাতে গেলে মদ ও সিগারেট থেকে দূরে থাকতে হবে।

ভিডিওঃ বিয়ের আসরে ঘটে যাওয়া মজার কিছু মুহূর্ত

Add Comment

Click here to post a comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.