Exceptional News লাইফ স্টাইল

মায়ের রক্তচ্চাপ দেখেই যেভাবে বুঝবেন ছেলে না মেয়ে হবে

অন্তঃসত্তা হওয়ার আগে মায়ের রক্তোচ্চাপই নির্ধারণ করে দেবে শিশুর লিঙ্গ। টরোন্টর মাউন্ট সিয়ানি হাঁসপাতালের গবেষ্পকরা এমনই মনে করছেন।

রক্তচ্চাপের মাত্রার উপরই নির্ভর করবে পুত্র সন্তান হবে নাকি কবন্যা সন্তান হবে। অন্তঃসত্তা হওয়ার আগে মায়ের রক্তচ্চাপ মাত্রা যদি কম হয় তাহলে, কন্যা সন্তান জন্ম দেওয়ার প্রবণতা অনেক বেড়ে যায়। উল্টোদিকে যফি রক্তচ্চাপ মাত্রা বেশী থাকে তাহলে পুত্র সন্তান জন্ম দেওয়ার সম্ভাবনা বেশী থাকে।

সম্প্রতি আমেরিকান জার্নাল অফ হাইপারটেনশনে এই তথ্য প্রকাশিত হয়। শিশুর লিঙ্গের সঙ্গে যে মায়ের রক্তচ্চাপের কোনও সম্পর্ক আছে তা জানা ছিল না বলে জানান গবেষকরা।

চিনের যেসমস্ত মহিলারা অন্তঃসত্ত্বা হওয়ার পরিকল্পনায় ছিলেন, তাঁদের উপরই পরীক্ষা চালান এই গবেষকরা। মহিলার বয়স, তিনি ধূমপান করেন কি না, তাঁদের ওজন, মদ্যপান করেন কিনা ইত্যাদি তথ্য সংগ্রহ করেন তাঁরা।

ফলাফল স্বরূপ দেখা যায় যে, ১৪১১ জন মহিলাদের মধ্যে ৬৭২ জন মহিলা কন্যা সন্তানের জন্ম দেন এবং ৭৩৯ জন মহিলা পুত্র সন্তানের জন্ম দেন। কন্যা সন্তানের মায়েদের রক্তচ্চাপ নীচের দিকে ছিল বলেই দেখা যায়। উল্টোদিকে পুত্র সন্তাম্নের মায়েদের রক্তচ্চাপ গড়ে ২.৬% বেশী ছিল অন্তঃসত্ত্বা হওয়ার আগে।