খেলাধুলা

মাশরাফি আমার ভাল বন্ধু : জিম্বাবুয়ের প্রধান কোচ

আবারও বাংলাদেশে এসেছেন হিথ স্ট্রিক। তবে ভিন্ন ভূমিকায়। মাশরাফি বিন মুর্তজা-তাসকিন আহমেদদের সাবেক এই বোলিং কোচ এবার জিম্বাবুয়ের প্রধান কোচ। ২০১৪-২০১৬ সাল পর্যন্ত তিনি কাজ করেছেন মাশরাফি-তাসকিনদের সঙ্গে। কাজের সূত্রেই শিষ্যদের সঙ্গে গড়ে ওঠে তার বন্ধুত্ব। শনিবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সেই কথাই মনে করিয়ে দিলেন সাবেক এই জিম্বাবুইয়ান অধিনায়ক।

দুই বছর বাংলাদেশের বোলিং কোচের দায়িত্ব পালন করে স্ট্রিক পাড়ি জমান জন্মভূমি জিম্বাবুয়েতে। সেখানে গিয়ে দায়িত্ব নিয়েছেন ব্রেন্ডন টেলর-গ্রায়েম ক্রেমারদের। আগামী ১৫ জানুয়ারি বাংলাদেশ-জিম্বাবুয়ে ম্যাচ দিয়ে মাঠে গড়াচ্ছে ত্রিদেশীয় সিরিজ। সাবেক শিষ্যদের বিপক্ষে তিনি আঁকছেন আক্রমণের ছক। তবে মাশরাফি-তাসকিনদের সাথে সম্পর্কের গভীরতা মোটেও ভোলেননি তিনি।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে জিম্বাবুয়ের দায়িত্ব নিয়ে এসেছি। এখানে না থাকলেও আমি বাংলাদেশের ক্রিকেটের খোঁজখবর রেখেছি। মাশরাফি, মুস্তাফিজ, তাসকিন আমার ভাল বন্ধু। রুবেলের সঙ্গে কোচিং সেশনে অনেক সময় কাটিয়েছি। আমি চলে যাওয়ার পর তারা কে কেমন করেছে সেটাও আমার নজরে ছিল।’

দুই বছর পর বাংলাদেশে ফিরে কেমন লাগছে? এই প্রশ্নের জবাবে খানিকটা স্মৃতিকাতর হয়ে পড়েন স্ট্রিক। বলেন, ‘এখানে আবার এসে ভালো লাগছে। ঘর থেকে আরেক ঘরে আসলাম। খুব বেশিদিন নয়, দুই বছ্র আগেও আমি এখানে দায়িত্ব পালন করে গেছি। মনে হচ্ছে এইতো কিছুদিন আগেও আমি এখানে ছিলাম।’

২০১৪ সালের মে মাসে বাংলাদেশের পেস বোলিং কোচের দায়িত্ব নিয়েছিলেন স্ট্রিক। এরপর ২০১৬ সালে মে মাসে পদত্যাগ করেন তিনি। ভারতের একটি একাডেমির কোচ হওয়ার গুঞ্জন থাকলেও ২০১৬ সালের অক্টোবরে জিম্বাবুয়ের প্রধান কোচ হিসেবে তাকে নিয়োগ দেয় জিম্বাবুয়ে ক্রিকেট (জেডসি)।