লাইফ স্টাইল স্বাস্থ্য

মানবদেহে বিষক্রিয়ার সৃষ্টি হয় যে সব খাবারে!

প্রতিদিন আমরা বিভিন্ন প্রকারের সবজি খেয়ে থাকি। কতটা উপকারী কিংবা আদৌ উপকারী কিনা তা না জেনেই প্রধানত আমরা সেই সমস্ত খাবার খাই। কিন্তু আদৌ আমরা জানি না, রোজকার সেই সমস্ত খাবারের জন্য আমরা প্রতিনিয়ত মৃত্যুর মুখে চলে যাচ্ছি। কিছু খাবার সঠিকভাবে না খাওয়ার জন্য তা আমাদের শরীরে ক্ষতিকর প্রভাব ফেলে। দেখে নিন আমাদের রোজকার কোন কোন খাবারের ফলে আমাদের শরীরের ক্ষতি হয়।

টমেটো:
চিন্তা করার কারণ নেই, নিঃসন্দেহে টমেটো আমাদের শরীরের জন্য খুবই উপকারী। কিন্তু টমেটোর শিকর, ডালপালা এবং পাতা আমাদের শরীরের ক্ষতি করে।

আলু:
আলুতে প্রচুর পরিমাণে সোলানাইন থাকে। আলু যখনই আলোর সংস্পর্শে আসে, তখনই তার মধ্যে ফাংগিসিয়াডাল এবং পেস্টিসিডালের মাত্রা বেড়ে যায়। তাই আলুকে কখনওই আলোর সংস্পর্শে আসতে দেবেন না। সবসময় অন্ধকার জায়গায় রাখুন।

আপেল:
আপেল আমাদের শরীরের অনেক উপকার করে। কিন্তু আপেলের দানা মোটেই উপকারী নয়। আপেলের দানায় অ্যামিগ্লিডিন থাকে। যা শরীরে বিষক্রিয়া ঘটাতে সাহায্য করে। আপেলের মতো একইরকম ক্ষতিকর উপাদান অ্যাপ্রিকট, লেবু এবং চেরিতেও থাকে। তাই আপেল থেকে উপকার পেতে অবশ্যই দানা বাদ দিয়ে খান।

শিম:
শিম খুবই সাধারণ একটি রান্নার উপাদান। কিন্তু শিমের দানা বিভিন্ন গ্যাস্ট্রোইনটেস্টাইনালের প্রভাব বাড়ায়। রোজ বিন খেলে ডায়রিয়া, বমি হতে পারে।

মাশরুম:
আমরা অনেকেই সঠিক মাশরুম কী তা জানি না। না জেনেই বিভিন্ন ভ্রান্ত ধারণা মতো মাশরুম খেয়ে থাকি। মাশরুম খাওয়ার আগে ভালো করে জেনে নেয়া দরকার কোন মাশরুম খাওয়ার জন্য উপযুক্ত। মাশরুম না চিনে খেলে তা খুবই ক্ষতিকর হতে পারে।



আজকের জনপ্রিয় খবরঃ

গুরুত্বপূর্ণ অ্যাপ:

  1. বুখারী শরীফ Android App: Download করে প্রতিদিন ২টি হাদিস পড়ুন।
  2. পুলিশ ও RAB এর ফোন নম্বর অ্যাপটি ডাউনলোড করে আপনার ফোনে সংগ্রহ করে রাখুন।
  3. প্রতিদিন আজকের দিনের ইতিহাস পড়ুন Android App থেকে। Download করুন