লাইফ স্টাইল

মাত্র কয়েক মিনিটেই ঘর থেকে টিকটিকি তাড়াবেন যেভাবে

ফাইল ছবি

লাইফস্টাইল ডেস্ক: রান্নাঘরের আনাচে কানাচে বা খাটের তলায় টিকটিকির বিচরণ সর্বত্র। ঘরের এমন কোনো যায়গা নেই যেখানে এই প্রাণীটির আনাগোনা নেই। এই প্রাণী দেখতে যেমন অদ্ভুত, তেমনি প্রচণ্ড বিষাক্ত। অনেক দামি স্প্রে ব্যবহার করেও কোনও লাভ হচ্ছে না, তাই এই সমস্যা কমানোর জন্য রইল কিছু ঘরোয়া টিপস।

গোলমরিচ বা শুকনো লঙ্কা গুঁড়ো করে নিন। এই গুঁড়ো জলে ঘণ্টাখানেক ভিজিয়ে রাখুন। এরপর একটি স্প্রে বোতলে এই মিশ্রণটি ঢুকিয়ে নিন। এবার টিকটিকির উপদ্রবের স্থানগুলিতে মিশ্রণটি স্প্রে করুন।

টিকটিকি দেখা মাত্র টিকটিকির গায়ে বরফের ঠাণ্ডা জল স্প্রে করে দিন। টিকটিকির রক্ত ঠান্ডা। তাই এর গায়ে ঠান্ডা জল ছিটিয়ে দিলে টিকটিকি পালিয়ে যাবে।

জানালার এক কোণে বা ভেণ্টিলেটরের ভিতরে রসুনের কোয়া রেখে দিন। রসুনের গন্ধে টিকটিকি পালিয়ে যায়।

টিকটিকির উৎপাতের জায়গায় ডিমের খোসা রেখে দিন। দেখবেন টিকটিকির উৎপাত বন্ধ হয়ে গেছে।

কোনো এক অদ্ভুত কারণে টিকটিকি ময়ূরের পালককে ভয় পায়। যে কারণে ঘরে ময়ূরের পালক থাকলে টিকটিকি সেখানে থাকতে পারে না। ঘরের ফুলদানিতে সাজিয়ে রাখুন কয়েকটি ময়ূরের পালক। আপনাকে আর কষ্টো করে টিকটিকি তাড়াতে হবে না।

পেঁয়াজের সালফার কম্পাউন্ডের বাজে গন্ধ টিকটিকি একেবারেই সহ্য করতে পারে না। তাই কয়েক টুকরো পেঁয়াজ কেটে টিকটিকির গুপ্ত আস্তানায় রেখে দিন। তাতে টকটিকি ঘেঁসবে না আপনার বাড়ির আনাচে কানাচে।

কিছুটা তামাক এবং কফি মিশিয়ে ছোটো কিছু বল করে নিন। তারপর সেগুলিকে ঘরের আনাচে কানাচে রেখে দিন। দেখবেন টিকটিকির উপদ্রব কমে যাবে।

জুমবাংলানিউজ/এআর