খেলাধুলা

মাঠে নামছে বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড, দেখেনিন দুই দলের চূড়ান্ত একাদশ

নতুন বছরে বাংলাদেশ দলের আন্তর্জাতিক সূচি শুরু হচ্ছে নিউজিল্যান্ড সফর দিয়ে। এদিকে আসন্ন সিরিজে কিউইদের বিপক্ষে টাইগাররা খেলবে ওয়ানডে ও টেস্ট সিরিজ। বিপিএলের মাঝেই ওয়ানডে দলের অধিকাংশ ক্রিকেটারকে ভাবতে হচ্ছে সফর নিয়ে। এদিকে ষষ্ঠ বিপিএলের গ্রুপ পর্বে বাদ পড়েছে খুলনা টাইটান্স, সিলেট সিক্সার্স ও রাজশাহী কিংস। আজ প্রথম এলিমিনেটর ম্যাচ হেরে ছিটকে পড়ল চিটাগং ভাইকিংস।

অর্থাৎ এই চার দলের ক্রিকেটারদের এখন কোনো ব্যস্ততা নেই। এই ‘সুযোগ’টা কাজে লাগাতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ফ্রি থাকা জাতীয় দলের ক্রিকেটারদের পরশু নিউজিল্যান্ড পাঠিয়ে দিচ্ছে বিসিবি।

এদিকে নিউজিল্যান্ডের কণ্ডিশন পুরোপুরি ভিন্ন। কণ্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়ার জন্য সেখানে যতো আগে যাওয়া যায় ততোই ভালো। সেই চিন্তাতেই নিউজিল্যান্ড সিরিজের ওয়ানডে স্কোয়াডে থাকা বিপিএল থেকে ছিটকে পড়া চার দলের ক্রিকেটারদের পরশু পাঠিয়ে দিচ্ছে বিসিবি।

বিপিএল ফাইনালের হার বিষাদের যে ছাপ রেখেছে মনে, তার চেয়ে বড় চিহ্ন এঁকে দিয়েছে সাকিব আল হাসানের শরীরে। এদিকে ফাইনালে পাওয়া আঙ্গুলের ইনজুরিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গিয়েছেন বাংলাদেশের টেস্ট এবং টি-টুয়েন্টি দলপতি সাকিব আল হাসান।

বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি২০ চলার কারণে সেই প্রস্তুতি ম্যাচ খেলা হচ্ছে না ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবালসহ ৫ ক্রিকেটারের। ইতোমধ্যেই নিউজিল্যান্ডে পৌঁছেছেন মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমানসহ ৮ ক্রিকেটার।

তারা বাংলাদেশ ত্যাগ করেন বুধবার। আর শুক্রবার টেস্ট দলের দুই সদস্য মুমিনুল হক সৌরভ, সাদমান ইসলাম অনিক, ওয়ানডেতে শেষ মুহূর্তে জায়গা করে নেয়া শফিউল ইসলাম ও মোহাম্মদ মিঠুন নিউজিল্যান্ড রওনা হয়েছেন। তারা পৌঁছুবেন আজ। আর আজই মাশরাফি, তামিম, মোহাম্মদ সাইফউদ্দিন, রুবেল হোসেন রওনা হয়ে রবিবার নিউজিল্যান্ড সময় রাতে পৌঁছুবেন।

সেই সঙ্গে সিরিজের প্রথম দুই টেস্টেও সাকিবকে পাওয়া নিয়ে রয়েছে শঙ্কা। আর সাকিবের নিউজিল্যান্ড সিরিজ থেকে ছিটকে যাওয়া বাংলাদেশের জন্য বড় ধাক্কা বলে মনে করছেন নির্বাচক হাবিবুল বাশার। এদিকে সাকিব ছিটকে গেলেও এখনও তাঁর বদলী কে হবেন এই ব্যাপারে এখনও কোনও আলোচনা করেন নি বলেও জানিয়েছেন নির্বাচক বাশার।

কিন্তু দ্রুতই সাকিবের বদলি ক্রিকেটারের নাম ঘোষণা করা হবে উল্লেখ করে বাশার গণমাধ্যমকে বলেছেন, ‘সিরিজ শুরুর আগে সাকিবের ছিটকে যাওয়া অবশ্যই বড় ধাক্কা। আমরা এখনও তাঁর বদলি ক্রিকেটার হিসেবে কারও নাম ঘোষণা করিনি। এই ব্যাপারে দ্রুতই সিদ্ধান্ত নিবো আমরা।’

এদিকে গতকাল ব্যাটিংয়ে কেবল ৫ বল খেলেছেন সাকিব, আর বড় সর্বনাশ হয়ে গেছে ওই সময়টুকুতেই। একাদশ ওভারের পঞ্চম বলে থিসারা পেরেরার শর্ট ডেলিভারিতে পুল করতে গিয়ে বল লাগে গ্লাভসে। তখনই চোট পান বাঁহাতের অনামিকায়। এর পরের ওভারের প্রথম বলেই আউট হয়ে যান। ম্যাচের পর স্ক্যান করানো হয়। ধরা পড়ে আঙুলে চিড়।

এদিকে বিসিবি এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি, তবে নানা সূত্র থেকে জানা গেছে, মাসখানেক মাঠের বাইরে থাকতে হবে দেশ সেরা ক্রিকেটারকে। এদিকে আজ ৯ ফেব্রুয়ারি শনিবার রাতেই নিউ জিল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়ার কথা ছিল সাকিবের। নিউ জিল্যান্ডে বাংলাদেশের প্রথম ওয়ানডে আগামী বুধবার। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষ ২০ ফেব্রুয়ারি।

এরপর প্রথম টেস্ট ২৮ ফেব্রুয়ারি থেকে, দ্বিতীয়টি ৮ মার্চ থেকে। ১৬ মার্চ থেকে শুরু হতে যাওয়া শেষ টেস্টেই কেবল সাকিবকে পাওয়ার বাস্তব সম্ভাবনা আছে।তবে সাকিবের অনুপস্থিতিতে টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব পেতে পারেন মাহমুদুল্লাহ।

বিপিএল শেষ হতে না হতেই শুরু হয়ে যাচ্ছে টাইগারদের জাতীয় দলের ব্যস্ততা। বিপিএল শেষ হওয়ার একদিন আগেই নিউজিল্যান্ডের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে জাতীয় দলের একাংশ। বিপিএলের ফাইনাল শেষে নিউজিল্যান্ডের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে বাকি ক্রিকেটাররা।

এদিকে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে আগামী ১৩ তারিখ থেকে। সিরিজের বাকি দুই ম্যাচ যথাক্রমে ১৬ ও ২০ তারিখে।এদিকে বাংলাদেশ এবং নিউজিল্যান্ড এর বিপক্ষে তিনটি ওয়ানডে এবং তিনটি টেস্ট ম্যাচের সব কয়টি খেলা দেখা যাবে বাংলাদেশের বেসরকারি টিভি চ্যানেল ‘চ্যানেল নাইনে’।

নিউজিল্যান্ড সিরিজের ওয়ানডে স্কোয়াডঃ মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, রুবেল হোসেন, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন, সাব্বির রহমান, তাসকিন আহমেদ, নাঈম হাসান।

১৪ সদস্যের নিউজিল্যান্ড স্কোয়াড: কেন উইলিয়ামসন (প্রথম দুই ম্যাচের অধিনায়ক), টড আসেল, ট্রেন্ট বোল্ট, কলিন ডি গ্র্যান্ডহোম, লুকি ফার্গুসন, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, টম লাথাম (শেষ ম্যাচের অধিনায়ক), কলিন মুনরো (শেষ ওয়ানডে), জিমি নিশাম, হেনরি নিকোলাস, রস টেলর, মিচেল স্যান্টনার ও টিম সাউদি।

জুমবাংলানিউজ/ জিএলজি