বিজ্ঞান ও প্রযুক্তি

মহাকাশ ভ্রমণের সুযোগ দিচ্ছে নাসা

জুমবংলা ডেস্ক: যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা ২০২০ সাল থেকে পর্যটকদেরকে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস) ভ্রমণের অনুমতি দিয়েছে। প্রতি রাতের জন্য মহাকাশ পর্যটকদেরকে গুনতে হবে ৩৫ হাজার ডলার।

শুক্রবার (৭ জুন) প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি। এতে বলা হয়, এই কক্ষপথের স্টেশন পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেয়া হবে বলে জানিয়েছে মহাকাশ সংস্থাটি।

আইএসএসের উপ-পরিচালক রবিন গ্যাটেনস জানান, প্রতি বছর দুটির বেশি সংক্ষিপ্ত ব্যক্তিগত মহাকাশচারী মিশন পরিচালনা করা হবে। নাসা জানায়, এসব মহাকাশচারীকে যুক্তরাষ্ট্রের মহাকাশযানে ৩০ দিন ভ্রমণের অনুমতি দেয়া হবে।

মহাকাশ সংস্থাটির প্রধান অর্থনৈতিক কর্মকর্তা জেফ ডেউইট জানান, একাধিক ব্যবসায়িক সুযোগ সৃষ্টি এবং এগুলো নিয়ে ব্যবসা করার জন্যই আইএসএস উন্মুক্ত করা হয়েছে। এর আগে আমরা কখনো এমন কিছু করিনি।

নাসা জানায়, ব্যক্তিগতভাবে মহাকাশ ভ্রমণে ইচ্ছুক পর্যটকদের চিকিৎসা, প্রশিক্ষণ ও নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ গ্রহণ করা হবে। এসব কিছুর জন্য স্পেসএক্স এবং বোয়েয়িং নামের দুটি কোম্পানির সঙ্গে চুক্তি করেছে মহাকাশ সংস্থাটি।

স্পেসএক্স নামের কোম্পানিটি ড্র্যাগন ক্যাপস্যুল সরবরাহ করবে। অন্যদিকে বেয়েয়িং নামের কোম্পানিটি স্টারলাইনার নামের একটি মহাকাশযান তৈরি করবে। এর আগে স্পেস স্টেশনের বাণিজ্যিক ব্যবহার নিষিদ্ধ করে নাসা।

জুমবাংলানিউজ/এসএম

জুমবাংলা/এসএম/