আন্তর্জাতিক

মসজিদে সহিংস হামলায় দ্রুত যে নির্দেশ দিলেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী

ছবি : এপি

আন্তর্জাতিক ডেস্ক : নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে বন্দুকধারীর হামলায় অন্তত ৩০ জন নিহত হয়েছেন। শুক্রবার জুমার নামাজের সময় মুসল্লিদের ওপর এলোপাথাড়ি গুলি চালায় অস্ত্রধারীরা।  হতাহতের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্ন।

আল নূর মসজিদ ছাড়াও লিনউডের একটি মসজিদে বন্দুক হামলার ঘটনা ঘটে। ক্রাইস্টচার্চ হাসপাতালেও বন্দুক হামলা হয়। সেখানে থাকা একটি গাড়ি থেকে বোমা উদ্ধার করে নিরাপত্তাবাহিনী। পরিস্থিতিকে অত্যন্ত ভয়াবহ বলে আখ্যা দিয়েছে পুলিশ।

এ দিনটিকে নিউজিল্যান্ডের অন্ধকারতম দিন আখ্যা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্ন। তিনি বলেন, আমি কি বলবো, নিউজিল্যান্ডের জন্য আজকের দিন কলঙ্কজনক। অনেকে এমন কি অভিবাসীও এই বন্দুক হামলার শিকার হয়েছেন। এই অভিবাসীরা নিউজিল্যান্ডকে নিরাপদ মনে করে এখানে এসেছিলেন, তারপরও তারা হামলার শিকার হলেন। অভিবাসীরা আমাদের থেকে আলাদা নন।

প্রধানমন্ত্রী আরও বলেন,  আমাদের বিরুদ্ধে যারা এমন ভয়াবহ সহিংসতা করছে নিউজিল্যান্ডে তাদের কোনো জায়গা নেই। এটা অবশ্যই ভয়াবহ সহিংসতা। তাদেরকে দ্রুত দেশ থেকে বের করা হোক।

এরই মধ্যে পুরো ক্রাইস্টচার্চ নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে। সব বাসিন্দাদের বাড়ির ভেতরে থাকার নির্দেশনা দেয়া হয়েছে।

জুমবাংলানিউজ/এসএস