আন্তর্জাতিক

ভেনেজুয়েলা ইস্যুতে যুক্তরাষ্ট্র-রাশিয়ার পাল্টাপাল্টি প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্ক : ভেনেজুয়েলার চলমান রাজনৈতিক সংকট নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাল্টাপাল্টি প্রস্তাব দিয়েছে বৈশ্বিক রাজনীতিতে প্রতিদ্বন্দ্বী যুক্তরাষ্ট্র ও রাশিয়া।

যুক্তরাষ্ট্রের দেওয়া প্রস্তাবে ভেনেজুয়েলায় আন্তর্জাতিক ত্রাণ সরবরাহ এবং নতুন প্রেসিডেন্ট নির্বাচনের কথা বলা হয়েছে।

একই সঙ্গে নিরস্ত্র ও শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর ভেনেজুয়েলার নিরাপত্তা বাহিনীর মাত্রাতিরিক্ত শক্তিপ্রয়োগ এবং সহিংসতায় উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

এএফপি থেকে পাওয়া লিখিত প্রস্তাবের বরাত দিয়ে আলজাজিরা জানায়, প্রস্তাবে ভেনেজুয়েলার গণতান্ত্রিকভাবে নির্বাচিত একমাত্র প্রতিষ্ঠান হিসেবে ন্যাশনাল অ্যাসেম্বলির প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্র।

জবাবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বিকল্প প্রস্তাব দিয়েছে রাশিয়া। এতে ভেনেজুয়েলার ভৌগোলিক অখণ্ডতা এবং রাজনৈতিক স্বাধীনতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে মস্কো।

রাশিয়ার প্রস্তাবে ভেনেজুয়েলার একান্ত অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের চেষ্টার নিন্দা জানানো হয়েছে।

সেনাবাহিনীর সমর্থন পেয়ে আসা প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো মার্কিন ত্রাণবহরকে ভেনেজুয়েলায় প্রবেশ করতে দিতে অস্বীকৃতি জানিয়েছেন।

এদিকে স্বঘোষিত অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদো সতর্ক করে দিয়ে বলেছেন, আন্তর্জাতিক সহায়তা ছাড়া না খেয়ে মরার ঝুঁকিতে রয়েছে ভেনেজুয়েলার লোকজন।

ভেনেজুয়েলার ন্যাশনাল অ্যাসেম্বলির নেতা গুয়াইদো দাবি করেছেন, যখন প্রেসিডেন্ট ‘অবৈধ’ হবেন, তখন সংবিধান অনুযায়ী তার ক্ষমতা গ্রহণের বিধান রয়েছে।

গুয়াইদোকে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নসহ প্রায় ৪০ দেশ সমর্থন দিয়েছে। অন্যদিকে মাদুরোর পাশে দাঁড়িয়েছে রাশিয়া, চীন ও তুরস্কসহ কয়েকটি দেশ।

জুমবাংলানিউজ/এএসএমওআই