জাতীয় শেয়ার বাজার

ভুয়া বিও আইডি বন্ধ করতে যেসব পদক্ষেপ নিচ্ছে কমিশন

পুঁজিবাজার ডেস্ক : একই জাতীয় পরিচয়পত্র নম্বর (এনআইডি), একই মোবাইল নম্বর এবং একই ব্যাংক হিসাব নম্বর বিভিন্ন বেনিফিশারি ওনার্স (বিও) হিসাবে ব্যবহার করার প্রমাণ পেয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ ধরনের বেআইনি কর্মকাণ্ড বন্ধে এখন থেকে যে ব্যক্তির নামে বিও হিসাব সেই ব্যক্তির এনআইডি, ব্যাংক হিসাব ও মোবাইল নম্বর ব্যবহার করতে হবে। এক্ষেত্রে অন্য কোনো ব্যক্তির এনআইডি, ব্যাংক হিসাব কিংবা মোবাইল নম্বর ব্যবহারের সুযোগ নেই। গতকাল বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ৬৯০তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কমিশন সব ডিপোজিটরি অংশগ্রহণকারীদের (ডিপি) জন্য বিও হিসাবে এনআইডি নম্বর, ব্যাংক হিসাব ও মোবাইল নম্বর ব্যবহারসংক্রান্ত একটি সার্কুলার জারি করবে। এ সার্কুলারে বর্ণিত ধরনের ব্যত্যয় থাকলে তা আগামী ২১ জুলাইয়ের মধ্যে ডিপিদের সংশোধন করতে হবে।

তাছাড়া এ সার্কুলার অনুসারে সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) কমিশনের কাছে ৩১ জুলাইয়ের মধ্যে একটি কমপ্লায়েন্স প্রতিবেদন জমা দেবে যাতে কোনো ব্যত্যয় থাকলে সেটি উল্লেখ করতে হবে এবং সে অনুযায়ী কমিশন পরবর্তী সময়ে ব্যবস্থা নেবে।

এর পাশাপাশি আলোচ্য সার্কুলারে বিও হিসাবে সংশ্লিষ্ট হিসাবধারীর ই-মেইল সংযুক্ত করার জন্য ডিপিদের অনুরোধ করা হবে। এতে বিও হিসাবধারীরা কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের সব বিবরণীসহ বিভিন্ন নোটিস সহজে পেয়ে যাবে।

জুমবাংলানিউজ/পিএম