আন্তর্জাতিক

ভারত-বাংলাদেশ সীমান্তের নো ম্যানস ল্যান্ডে চাষাবাদ!

আন্তর্জাতিক ডেস্ক : ভারত-বাংলাদেশ সীমান্তের নো ম্যানস ল্যান্ডের মধ্যে থাকা জমিতে চা চাষ করা হবে বলে জানিয়েছে ত্রিপুরার চা উন্নয়ন কর্পোরেশন (টিটিডিসি)।

টিটিডিসি এর চেয়ারম্যান সন্তোষ সাহা জানিয়েছে, সীমান্তের মধ্যকার জমির উপযুক্ত ব্যবহার ও ত্রিপুরার চা উৎপাদনে গতি আনার পরিকল্পনার অংশ হিসেবে এই প্রকল্প হাতে নেয়া হয়েছে।

ত্রিপুরায় প্রতিবছর প্রায় ৯০ লক্ষ কেজি চা উৎপাদন হয়। ১৯৭১-এর ইন্দিরা-মুজিব চুক্তি অনুযায়ী কাঁটাতারের বেড়া রয়েছে সীমা থেকে ১০০ ইয়ার্ড ভিতরে। এর মধ্যে বেশকিছু কৃষকের জমি রয়েছে কাঁটাতারের বেড়ার ওপারে। নিয়ম মোতাবেক, শ্রমিকরা সকাল ছয়টা থেকে পাঁচটা পর্যন্ত কৃষিজমিতে কাজ করতে পারেন।

তবে টিটিডিসি এই প্রকল্প হাতে নিলেও ভারত-বাংলাদেশের দ্বিপক্ষীয় চুক্তি অনুযায়ী আন্তর্জাতিক সীমান্তে উঁচু গাছ ও উদ্যানজাতীয় উৎপাদন সম্ভব নয়। সেক্ষেত্রে বাংলাদেশ-ভারত সীমান্তে চা চাষ করতে চাইলে বিশেষ অনুমতির প্রয়োজন হবে।

সন্তোষ সাহা বলেন, বিষয়টি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সঙ্গে কথা বলা হবে। তিনি আরো জানান , ‘দেশের এবং আন্তর্জাতিক বাজারে ত্রিপুরার চায়ের বাজার তৈরির চেষ্টা করা হচ্ছে। সম্প্রতি ভারতের একটি বাণিজ্য প্রতিনিধিদল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ত্রিপুরার চায়ের ওপর থেকে বাণিজ্য শুল্ক কমানোর ব্যাপারে কথা বলেছেন।’ সূত্র : এনডিটিভি

জুমবাংলানিউজ/এএসএমওআই