আন্তর্জাতিক খেলাধুলা

ভারত থেকে সরিয়ে ফেলা হলো ইমরানের প্রতিকৃতি

 

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক : সিআরপিএফ জওয়ানদের প্রাণহানির ঘটনায় ভারত এবং পাকিস্তানের মধ্যে বিরাজ করছে ইতিহাসের সবচেয়ে খারাপ সম্পর্ক। যার রেশ ছড়িয়ে পড়েছে দুই দেশের ক্রীড়াঙ্গনেও।

ভয়াবহ এই হামলার পর দুই দেশের সম্পর্ক এতটাই বৈরি হয়ে পড়েছে যে ভারতের গুরুত্বপূর্ণ জায়গা থেকে নামিয়ে ফেলা হচ্ছে ইমরান খানের প্রতিকৃতিও।

উপমহাদেশের রাজনীতি অবশ্য এমন পরিস্থিতির সাথে অনভ্যস্ত নয়। তবুও ইমরান খান ক্রিকেট অঙ্গনের লোক বলে ভারত ও পাকিস্তানের মধ্যে সুসম্পর্ক স্থাপনের একটি সম্ভাবনা দেখছিলেন অনেকে। গত বছর প্রধানমন্ত্রী হয়ে ইতিহাস গড়া ইমরানই ছিলেন একমাত্র প্রধানমন্ত্রী যিনি আন্তর্জাতিক পর্যায়ে ক্রিকেট খেলেছেন।

আর একজন কিংবদন্তী সাবেক ক্রিকেটার হিসেবে স্বভাবতই ইমরানের খ্যাতি আছে ভারতেও। ভারতের ক্রিকেট ক্লাব অব ইন্ডিয়াতে (সিসিআই) কিংবদন্তী ক্রিকেটারদের সাথে ছিল ইমরান খানের দুটি প্রতিকৃতিও। কাশ্মীর হামলার জেরে এর একটি প্রতিকৃতি ইতোমধ্যে নামিয়ে ফেলা হয়েছে! আর সিসিআইয়ের রেস্তোরাঁর ভেতরে থাকা আরেকটি ছবি খুব শীঘ্রই ঢেকে ফেলা হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

সিসিআইয়ে কিংবদন্তী ক্রিকেটারদের মধ্যে ইমরান ছাড়াও গ্যারি সোবার্স, কপিল দেব, ইয়ান বোথাম, রিচার্ড হেডলি এবং জ্যাক ক্যালিসের ছবি ছিল। চিরপ্রতিদ্বন্দ্বী দেশের ক্রিকেটার হওয়া সত্ত্বেও তার ক্রিকেটীয় অর্জনের কারণে ভারতেও ইমরান পেয়েছিলেন সম্মান। তবে এবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ভারতে হয়ে উঠেছেন চক্ষুশূল।

উল্লেখ্য, সন্ত্রাসী হামলায় কাশ্মীরে ৪০ জন জওয়ান নিহতের ঘটনায় উত্তাল ভারত। এই হামলার ঘটনায় পাকিস্তানকেই দোষারোপ করা হচ্ছে। ঘটনার ভয়াবহতা এতটাই বিস্তৃতি পেয়েছে যে পুরো ভারতজুড়ে চলছে শোকের মাতম।

 

জুমবাংলানিউজ/এসএস