খেলাধুলা

ভারতের সঙ্গে বাংলাদেশের লড়াই দেখার অপেক্ষাতেই ক্রিকেট বিশ্ব

স্পোর্টস ডেস্ক : আজ মঙ্গলবার ভারতকে প্রতিপক্ষ হয়ে মাঠে নামছে বাংলাদেশ। বার্মিংহামের এজবাস্টনে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় মুখোমুখি হবে ২ দল। তবে ৪ বছর আগের বাংলাদেশের সাথে বর্তমান দলটির যে বিস্তর ফারাক রয়েছে তা বলাই বাহুল্য।

কালের পরিক্রমায় বেশ পাল্টে গেছে বাংলাদেশ দলের খোলনচে। মাশরাফির বিন মুর্তজার অধীনে উত্তরোত্তর উন্নতি করে যাচ্ছে তারা। এবারের বিশ্বকাপে এরই মধ্যে নিজেদের সামর্থ্যে জানান দিয়েছে সাকিব তামিমরা।

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে টুর্নামেন্ট শুরু করা বাংলাদেশ জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ এবং আফগানিস্তানের বিপক্ষেও। নিউ জিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে পরাজিত হলেও মাঠের পারফর্মেন্স দিয়ে মন জয় করে নিয়েছে সকলের। ভারতের সঙ্গে বাংলাদেশের একটি লড়াই দেখার অপেক্ষাতেই তাই থাকছে ক্রিকেট বিশ্ব।

আজকের ম্যাচে মাঠে নামার আগে অবশ্য আত্মবিশ্বাসে কিছুটা ভাটা পড়েছে বিরাট কোহলিদের। কারণ ইংল্যান্ডের কাছে হেরে জয়ের শৃঙ্খল ভেঙ্গে গেছে তাদের। অপরদিকে আফগানিস্তানকে ৬২ রানে হারিয়ে টুর্নামেন্টে টিকে থাকা বাংলাদেশ রয়েছে বেশ চনমনে। ভারতের বিপক্ষে ভালো খেলে জয় ছিনিয়ে আনতে চান অধিনায়ক মাশরাফি।

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে মাশরাফি বলেছেন, ‘এটা আমাদের জন্য ভালো চ্যালেঞ্জ যদি আমরা ভালো খেলে জিততে পারি এটা হবে আরও আনন্দের। আমি বিশ্বাস করি কঠিন বিষয়ই ভালো। বিশেষ করে দলকে সামনের পদক্ষেপে নেয়ার জন্য। শুধু বিশ্বকাপ নয়, সামনের দিকে নেয়ার জন্য এটাই বেশি ভালো।’

ভারত এই ম্যাচে চাইবে উইকেটের সুবিধা কাজে লাগাতে। ইংল্যান্ডের বিপক্ষে এজবাস্টনের এই মাঠেই খেলেছিল ছিল তারা গত ম্যাচ। তাই চেনা মাঠের সর্বোচ্চ সুবিধা কাজে লাগাতে মুখিয়ে থাকবে কোহলি বাহিনী। দলের ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার সেটাই জানিয়েছেন ম্যাচের আগের দিন।

বাঙ্গার বলেছেন, ‘একই উইকেটে খেলা হতে যাচ্ছে, যে কারণে আমাদের উইকেট সম্পর্কে ধারণা আছে। উইকেটের আচরণ কেমন হবে, আমরা জানি এবং মাঠের আয়তন সম্পর্কেও আমরা অবগত। আমরা সে সুবিধাই সর্বোচ্চভাবে নিতে চাই।’

এদিকে হাইভোল্টেজ এই ম্যাচে বাংলাদেশ দলের দুশ্চিন্তার কারণ হয়ে দেখা দিয়েছে ইনজুরি। আফগানিস্তানের বিপক্ষে গত ম্যাচে গ্রেড ওয়ান টিয়ার ধরা পড়েছিল দলের অন্যতম সেরা অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদের। সেই চোট থেকে এখনও পুরোপুরি সেরে না ওঠায় আজ অনুপস্থিত থাকতে পারেন তিনি। সেক্ষেত্রে রিয়াদের পরিবর্তে খেলতে পারেন সাব্বির রহমান কিংবা মোহাম্মদ মিঠুন। এছাড়া আর পরিবর্তনে সম্ভাবনা নেই দলে।

পরিবর্তন আসতে পারে ভারত শিবিরেও। একজন স্পিনার কমিয়ে পেসার ভুবনেশ্বর কুমারকে খেলাতে পারে টিম ম্যানেজমেন্ট। কারণ এজবাস্টনে ইংল্যান্ডের বিপক্ষে গত ম্যাচে বল হাতে বেশি সাফল্য পেয়েছিলো পেসাররাই। তেমনটি হলে যুবেন্দ্র চাহাল কিংবা কুলদীপ যাদবকে বসতে হবে সাইড বেঞ্চে।

জুমবাংলানিউজ/এসএস