খেলাধুলা

ভারতের বিপক্ষে না পারা কাজটি করে দেখাতে চান মাশরাফিরা

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপে এখন পর্যন্ত কোনো ম্যাচেই বাংলাদেশের বোলাররা প্রতিপক্ষের টপ অর্ডারে ধ্বস নামাতে পারেননি। না পারা কাজটিই ভারতের বিপক্ষে করে দেখাতে চায় বাংলাদেশ। ভারতের মুখোমুখি হওয়ার আগে বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানিয়েছেন, শুরুতে দুই-একটি উইকেট তুলে নিতে পারলে তাঁর দলের জন্য সুবিধা হবে।

বিরাট কোহলি, রোহিত শর্মাদের মতো বিধ্বংসী ব্যাটম্যানদের নিয়ে গড়া টপ অর্ডারই বড় শক্তি ভারতের। তাই ভারতের টপ অর্ডারকে টার্গেট করছে বাংলাদেশ। টপ অর্ডার গুঁড়িয়ে দিতে না পারলে মিডল অর্ডার নিয়ে ভাবলে চলবে না বলে মনে করেন ওয়ানডে অধিনায়ক।

‘টপ অর্ডার ভারতের শক্তির জায়গা। শুরুতেই যদি তাদের দুই-একটি উইকেট নেয়া যায় তবে আমরা অবস্থান তৈরি করতে পারবো। এই জায়গায় অবশ্যই মনোযোগ রাখতে হবে। আমার কাছে মনে হয় তাদের টপ যে ৬/৭ জন ব্যাটসম্যান আছে, তারা ম্যাচ জেতানোর জন্য পারদর্শী।’

‘ভারতের যারাই ব্যাটিংয়ে নামবে, সবার ক্ষেত্রেই মনোযোগ রাখতে হবে। ক্ষতি যতটুকু কমানো যায়। আমি মিডল অর্ডার বা আলাদা জায়গা নিয়ে চিন্তা করছি না। টপ অর্ডারকে যদি আমরা আউট করতে না পারি, তাহলে মিডল অর্ডার নিয়ে প্রশ্ন আসছে না। শুরুতে আমাদের জন্য গুরুত্বপূর্ণ কিছু উইকেট তুলে নেয়া। যা আমাদের সাহায্য করবে ম্যাচে।’ যোগ করেন মাশরাফি।

বাংলাদেশের বিপক্ষে ভারত কেমন শুরু করবে, তা নিয়ে ভাবতে চান না টাইগার দলপতি। চলতি বিশ্বকাপে কোনো ম্যাচেই প্রতিপক্ষ শিবিরে ধ্বস নামাতে না পারলেও দলের বোলারদের ওপর আস্থা রাখছেন মাশরাফি। তাই ভারতের বিপক্ষে ইতিবাচক থেকেই মাঠে নামতে চান তিনি।

‘যেভাবে হয়েছে সেটা আদর্শ কোনো ব্যাপার নয়। আবার কালকের ম্যাচেও যে হবে না। সেটাও বলা কঠিন। যেটা হয়নি সেটা কালকের ম্যাচেও হতে পারে। ইতিবাচক থাকাটা খুব গুরুত্বপূর্ণ। প্লেয়াররা বা আমি ওভাবেই করছি। যেটা হয়নি বলে হবে না এটা ভাবাও ঠিক না। মাঠে গিয়ে ওটা চেষ্টা করতে হবে। আর জানি ভারতের টপ অর্ডার ভেঙে না দিলে ওরা ভালো করবে। এটা আগে হয়নি, এবারও যে হবে না; সেটা ভাবাটা নেতিবাচক হবে।’

জুমবাংলানিউজ/এসএস