আন্তর্জাতিক

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা রংপুরের ঘটনায় টুইটারে যা লিখলেন

ফেসবুকের একটি পোস্টকে কেন্দ্র করে রংপুরে হিন্দুদের ঘরবাড়ি আগুন দিয়ে পুড়িয়ে দেওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। ওই হামলায় যাদের ঘরবাড়িতে অগ্নিসংযোগ ঘটনানো হয়েছে, বাংলাদেশ সরকার তাদের ক্ষতিপূরণ দেবে বলেও নিশ্চিত করেছেন সুষমা।

টুইটারে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী নিজেই এ কথা জানিয়ে লেখেন, ঢাকায় অবস্থিত ভারতীয় হাইকমিশন থেকে আমরা বিস্তারিত তথ্য পেয়েছি। বাংলাদেশ কর্তৃপক্ষের পক্ষ থেকে ভারতীয় হাইকমিশনারকে আশ্বাস দেওয়া হয়েছে যে, ওই হামলায় ক্ষতিগ্রস্তদের ঘরবাড়ি নির্মাণে ক্ষতিপূরণ দেওয়া হবে এবং তাদের পর্যাপ্ত নিরাপত্তা প্রদান করা হবে।

উল্লেখ্য, ফেসবুকে ধর্মীয় অবমাননাকর ছবি ও স্ট্যাটাস দেওয়ার অভিযোগে শুক্রবার বিকালে রংপুরে হিন্দুদের কয়েকটি বাড়িঘরে আগুন ও ভাঙচুর চালানো হয়। এ সময় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে একজন নিহত হন। পরে সদর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত হিন্দু পরিবারগুলোকে ক্ষতিপূরণ দেওয়ার কথা জানানো হয়েছে।

ওই ঘটনার খবর জানার পরই রবিবার টুইটারে বিষয়টি নিয়ে কথা বলেন সুষমা স্বরাজ। ঢাকার ভারতীয় হাইকমিশনারের মাধ্যমে এই বিষয়টি নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করা হবে বলেও জানান সুষমা।