আন্তর্জাতিক ওপার বাংলা জাতীয় সংসদ নির্বাচন স্লাইডার

ভারতীয় গণমাধ্যমে আওয়ামী লীগের বিজয়ের খবর

জুমবাংলা ডেস্ক : বিপুল ভোটে জিততে চলেছে বাংলাদেশ আওয়ামী লীগ। ভোট গণনা এখনও চলছে, তবে গণনার ফল ইঙ্গিত দিচ্ছে বিএনপি-কে পিছনে ফেলে বিপুল ভোটে জয়ী হতে চলেছে আওয়ামী লীগ। যতগুলো আসনের ভোট গণনা চলছে বা শেষের পথে সেগুলোর মাত্র তিনটি আসন ছাড়া বাকি সবগুলোতেই হয় বিপুল ভোটে এগিয়ে রয়েছেন আওয়ামী লীগের প্রার্থীরা। খবর আনন্দবাজার পত্রিকার

কুড়িগ্রাম-১, চাঁপাইনবাবগঞ্জ-৩, বরিশাল-৩ এই তিনটি আসনে এখনও পর্যন্ত এগিয়ে রয়েছেন বিএনপি প্রার্থীরা। শুধুমাত্র বগুড়া-৪ আসনে বিএনপি প্রার্থী মোশারফ হোসেন জয়ী হয়েছেন। আওয়ামী লীগ এবং বিএনপি প্রার্থীর মধ্যে খুব রেষারেষি চলছে মৌলভীবাজার-২ আসনে। কিন্তু এখনও কোনও আসনেই বিএনপি প্রার্থীর জয়ীর খবর আসনি। অপরদিকে, দিনাজপুর-৩, কুষ্টিয়া-১ এবং ৪, যশোর-১ এবং ৬, পটুয়াখালী-২ ও ৩, টাঙ্গাইল-৩, জামালপুর-৪, নেত্রকোনা-৩ এবং ৪, গোপালগঞ্জ-২ এবং ৩, মাদারীপুর-২, সিলেট১ এবং ৬, নোয়াখালী-৪ — এই আসনগুলোতে ইতিমধ্যেই বিপুল ভোটে জয়ী হয়েছেন আওয়ামী লীগ প্রার্থীরা।

বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই বিকেল ৪টে নাগাদ শুরু হয় গণনাও।বাংলাদেশের সংসদে মোট আসন ৩০০। সরাসরি সাধারণ ভোটারদের ভোটে নির্বাচিত হন এই আসনগুলির প্রার্থীরা। এর বাইরেও আরও ৫০টি আসন মহিলাদের জন্য সংরক্ষিত। সাধারণ ভোটে রাজনৈতিক দলগুলির প্রাপ্ত ভোটের ভিত্তিতে এই ৫০টি আসনের প্রার্থীরা নির্বাচিত হন। ২০১৪ সালের সাধারণ নির্বাচনে ৩০০টির মধ্যে ২৩৪টি আসন জিতে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসে আওয়ামী লীগ।

বাংলাদেশে ভোট গণনা হয় ভোটগ্রহণের বুথেই। অর্থাৎ ভোটগ্রহণ পর্ব মেটার পর সেখানেই গণনা শুরু হয়। শেষ হওয়ার পর গণনার তথ্য পাঠিয়ে দেওয়া হয় সংশ্লিষ্ট আসনের সেন্ট্রাল কন্ট্রোল রুমে। সেখান থেকেই প্রতিটি আসনের আলাদা ফল ঘোষণা করা হয়। এ বারই প্রথম বাংলাদেশের ছ’টি আসনের বুথগুলিতে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ হয়েছে।

জুমবাংলানিউজ/এইচএম