স্বাস্থ্য

ভাত রান্নায় এত বড় ভুল?

চাল সেদ্ধ করেই তৈরি হয়ে যাচ্ছে ভাত। প্রতিদিন সেই ভাত খাচ্ছেন। অথচ আপনি জানেনও না যে, প্রতিদিন অল্প অল্প করে আপনার কি পরিমাণ ক্ষতি হচ্ছে।

বাঙালির রোজকার রুটিনে ভাত থাকবে না, এমনটা কি কখনও হয়? আর ভাত রান্নার পদ্ধতিও বেশ সহজ। কিন্তু ভাত রান্না করতে গিয়ে আপনার একটুখানি ভুল প্রতিদিন আপনাকে ধীরে ধীরে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে।

কি, বিশ্বাস হচ্ছে না তো? তবে এটাই সত্যি। ভুল পদ্ধতিতে ভাত খাওয়ার ফলে আপনার দেহে প্রবেশ করছে বিষ। অলক্ষে শরীরে বাসা বাঁধছে ক্যানসারের মতো মরণ রোগ। সম্প্রতি এমন তথ্যই উঠে এসেছে ব্রিটেনের কুইনস ইউনিভার্সিটি বেলফাস্টের গবেষকদের গবেষণায়। তাঁরা জানাচ্ছেন, চাষের কাজে বহু কীটনাশক ও রাসায়নিক ব্যবহৃত হয়। তাই রান্না করার আগে খুব ভাল করে চাল না ধুয়ে রান্না করলে মারাত্মক বিষ প্রবেশ করে শরীরে।

গবেষকরা জানাচ্ছেন, এই বিষ রোধ করা একেবারেই সম্ভব নয়। তবে এর প্রভাব কমানো যেতে পারে। তাই রান্না করার আগে সারা রাত চাল ভিজিয়ে রাখার পরামর্শ দিচ্ছেন গবেষকরা। তাঁরা জানিয়েছেন, সারা রাত চাল ভিজিয়ে রাখলে রাসায়নিক, টক্সিন এবং আর্সেনিকের মাত্রা ৮০ শতাংশ পর্যন্ত কমে যায়। সম্প্রতি তাঁদের এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

Add Comment

Click here to post a comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.