খেলাধুলা ফুটবল

ব্রাজিলের বিরুদ্ধে এ কেমন অভিযোগ মেসি’র

স্পোর্টস ডেস্ক : ব্রাজিলে চলছে কোপা আমেরিকা ফুটবল উৎসব। ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘বি’ থেকে রানার্সআপ হয়ে দ্বিতীয় রাউন্ডে পা রেখেছে আর্জেন্টিনা। ব্রাজিলের মাঠগুলো ভালো নয় বলে অভিযোগ তুলেছেন মেসি।
এ জন্যই কি কোপা আমেরিকায় নিজের স্বাভাবিক খেলা খেলতে পারছেন না লিওনেল মেসি!

দক্ষিণ আমেরিকা ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই চলছে ব্রাজিলে। গ্রুপ পর্বের ম্যাচ শেষ হয়ে গেলেও নিজের ছায়া হয়ে আছেন মেসি। বল নিয়ে মাঝে মাঝে দুই একটা সলো মুভ ছাড়া মেসিকে চিনতে হয় আর্জেন্টিনার ১০ নম্বর জার্সি দেখে। আর মেসির দিন ভালো না যাওয়ায় আর্জেন্টিনার খেলার মধ্যেও নেই প্রাণ। ফলে ব্রাজিলে মেসির সঙ্গে ধুঁকছে আর্জেন্টিনা। ব্যর্থতার পেছনে অনেক কারণই থাকতে পারে। তবে একটা কারণ পাওয়া যাচ্ছে, ব্রাজিলের মাঠ ভালো নয় বলে অভিযোগ তুলেছেন মেসি।

শেষ ম্যাচে কাতারের বিপক্ষে ২-০ গোলের জয় নিয়ে কোনো রকমে দ্বিতীয় রাউন্ডে পা রেখেছে আর্জেন্টিনা। কাতারের বিপক্ষে জয় পেতেও জ্বর দিয়ে ঘাম ছেড়েছে মেসিদের। খাঁদের কিনারায় দাঁড়িয়ে গুরুত্বপূর্ণ ৩ পয়েন্ট পাওয়া গেলেও পোর্তো এলেগ্রির স্টেডিয়ামের মাঠ নিয়ে প্রশ্ন তুলেছেন মেসি। ম্যাচ শেষে কোন রাখ ঢাক না রেখেই মাঠের সমালোচনা করেছেন আর্জেন্টিনা অধিনায়ক, ‘আমরা যতগুলো মাঠে খেলেছি, সবগুলো মাঠের অবস্থাই খারাপ ছিল। বল অতিরিক্ত লাফাচ্ছিল এবং বলের নিয়ন্ত্রণ নিতে অতিরিক্ত যোগ্যতা থাকা প্রয়োজন।’

মেসির জায়গায় অন্য কেউ হলে হয়তো ‘নাচতে না জানলে উঠোন বাঁকা’ বলে প্রশ্ন তুলা যেত। কিন্তু পাঁচবারের ফিফা ব্যালন ডি’অর বিজয়ী মেসির যোগ্যতা নিয়ে তো কোনো প্রশ্ন নেই। কোপায় যদিও মেসি নিজের সেরা ফর্মে নেই। টুর্নামেন্টে এখন পর্যন্ত ৩ ম্যাচ খেলে মেসির পা থেকে গোল এসেছে মাত্র একটি। তাও প্যারাগুয়ের বিপক্ষে ১-১ গোলে ড্রয়ের ম্যাচের গোলটি করেছেন পেনাল্টি থেকে মেসি।

বাজে মাঠের অভিযোগ শুধু মেসিই তোলেননি, আর্জেন্টিনা কোচ স্কালোনিও একই কথা বলেছেন, ‘মানুষ মনে করতে পারেন খারাপ মাঠের অভিযোগ তোলাটা একটা অজুহাত। কিন্তু এ রকম মাঠে খেলা সম্ভব নয়।’ কাতারের বিপক্ষে ম্যাচের আগে আর্জেন্টিনা দুইটি ম্যাচ খেলেছিল বেলো হরিজন্তে ও সালভাদরে। সালভাদরে কলম্বিয়ার বিপক্ষে ২-০ গোলে হেরে কোপা মিশন শুরু করে মেসিরা। দ্বিতীয় ম্যাচে বেলো হরিজন্তে প্যারাগুয়ের বিপক্ষে ১-১ গোলে ড্র।

জুমবাংলা/এসএম/