আন্তর্জাতিক

বৃদ্ধার চোখের ছানি অপারেশন করতে গিয়ে পাওয়া গেল ২৭টি কন্ট্যাক্ট লেন্স!

ব্রিটেনের একদল চিকিৎসক ৬৭ বছর বয়সী এক বৃদ্ধার চোখের ছানি অপারেশন করতে গেলেন। আর এ কাজটি করতে গিয়েই তাদের চক্ষু ছানাবড়া! তার চোখে আটকে রয়েছে ২৭টি কন্ট্যাক্ট লেন্স!

অবিশ্বাস্য হলেও ঘটনা সত্য। এই কন্ট্যাক্ট লেন্সগুলোর কল্যাণে তার চোখগুলোকে নীলচে দেখাতো। কিন্তু অনেক দিন ধরেই চোখে অস্বস্তিবোধ করতেন তিনি। চোখ শুকনো লাগতো। কিন্তু বয়সের কারণে চোখ কী আর এত ভালো থাকে? এটাই ভেবে নিয়েছিলেন তিনি।

গত বছরের নভেম্বরের ঘটনা এটি। কিন্তু ব্রিটিশ মেডিক্যাল জার্নালে সম্প্রতি তুলে ধরা হয়েছে ঘটনাটি। সেখানে বলা হয়, সবগুলো কন্ট্যাক্ট লেন্স একসঙ্গে সেঁটে ছিল। কিন্তু বৃদ্ধা তা বুঝতেই পারেননি! অথচ এগুলো অবশ্যই চোখে নানা সমস্যা সৃষ্টি করতো। কিন্তু ওই নারী তা বুঝতেই পারেননি। এসব তথ্য জানান বার্মিংহামের সলিহাল হসপিটালের বিশেষজ্ঞ ট্রেইনি অপথালমলোজিস্ট রুপাল মর্জারিয়া।

প্রথমে চিকিৎসকরা ১৭টি লেন্স আবিষ্কার করেন। পরে আরো পরীক্ষার মাধ্যমে আরো ১০টি লেন্স বেরিয়ে আসে।

পরে ওই নারী জানান যে, তিনি গত ৩৫ বছর ধরে চোখের জন্য লেন্স ব্যবহার করেন। প্রতিমাসে এগুলো বদলে ফেলতেন। কিন্তু কীভাবে যেন এসব এখানেই রয়ে গিয়েছে।

পরে তার সার্জারির সিদ্ধান্ত বাতিল করা হয়। কারণ এসব লেন্সের জন্য তার আরো অন্যান্য সমস্যার ঝুঁকি থেকাই যায়। তাই আগে সেগুলোর ব্যবস্থা নিতে হবে।

এমনটা দেখে পুরোই ভড়কে গেছেন ওই নারী। তিনি ভাবতেও পারেননি, তার অগোচরে কীভাবে এতগুলো লেন্স চোখেই থেকে যায়? সূত্র : টাইমস অব ইন্ডিয়া