লাইফ স্টাইল

বিয়ের পর হঠাৎ মুটিয়ে যান মেয়েরা! কিন্তু কেন জানেন?

অনেক মেয়েকেই দেখা যায় বিয়ের পর মুটিয়ে যেতে। বলা হয়, বিয়ের পর সুখ, জীবন নিয়ে নিরাপদ বোধ করা এবং অলসতার ফল এই মুটিয়ে যাওয়া। তবে খাওয়া-দাওয়া এবং ব্যায়ামের ব্যাপারে অনিয়ম করা ইত্যাদি অনেক কারণ রয়েছে বিয়ের পর ওজন বেড়ে যাওয়ার। এই অতিরিক্ত ওজন মেয়েরা আর সহজে কমাতে পারে না। এর ফলে হার্ট অ্যাটাক, স্ট্রোক, ডায়াবেটিসসহ বিভিন্ন রোগের ঝুঁকি বেড়ে যায়।

বিয়ের পিঁড়িতে বসার বছর খানেকের মধ্যেই বেশিরভাগ নারী-পুরুষের ওজন বাড়তে দেখা যায়। ‘দাওয়াত খেয়ে মুটিয়ে যাচ্ছিস নাকি?’- এমন ঠাট্টা-তামাশা এসময় প্রায় প্রতিদিনই শুনতে হয় বন্ধু বা আত্মীয় স্বজনের কাছ থেকে। অনেকে আবার যৌন মিলনকে দায়ী করেন। কিন্তু চিকিৎসকদের মতে এমন তথ্যের কোনো বৈজ্ঞানিক সত্যতা নেই। সমস্যা হচ্ছে অন্য কোথাও। জেনে নিন কি সেই কারণ-

১) নিরাপদ বোধ করাতে মুটিয়ে যান বিবাহিত নারীরা-

২০১৩ সালে প্রকাশিত ‘হেলথ সাইকোলজি’ শিরোনামের একটি সমীক্ষায় জানা যায়, বিয়ের পর যেসব নারীরা তাদের বিবাহিত জীবন নিয়ে নিরাপদ বোধ করেন তাদের মধ্যে মুটিয়ে যাবার প্রবণতা বেশি। অতিরিক্ত দুশ্চিন্তায় যেমন স্বাস্থ্যহানী হয় তেমনি অতিরিক্ত ভালবাসা আর যত্নেও মুটিয়ে যান নারীরা।

২) হঠাৎ করে ব্যায়াম ছেড়ে দেওয়া-

বিয়ের দিনক্ষণ ঠিক হয়ে গেলেই মেয়েদের মধ্যে নিজেরদের ফিট দেখানোর একটি প্রবণতা কাজ করে। বিশেষ দিনে নিজেকে স্লিম এবং আকর্ষণীয় করে তুলতেই তাদের এসব প্রস্তুতি। যে কারণে একটি নির্দিষ্ট ছকের মধ্যে সে নিজেকে নিয়ে আসে। রুটিন মাফিক চলে, যা বিয়ের পর হঠাৎই হারিয়ে যায়। সংসার নিয়ে ব্যস্ততা, আত্নীয়-স্বজন সামলানো সবকিছু মিলে হারিয়ে যায় আগের সেই রুটিন। যে কারণে হঠাৎই বেড়ে যায় নারীর ওজন, সেই সঙ্গে মোটা হয় যান।

৩) ভারী খাবার-দাবার-

বিয়েতে তো অনেক ভারী খাওয়া দাওয়া হয়। আর বিয়ের পরে যেন নতুন করে শুরু হয়। দক্ষিণ এশিয়ার অনেক অঞ্চলেই প্রচলিত প্রথা হলো বিয়ের পর নব দম্পতিকে নিকট আত্মীয়দের বাড়ি বেড়াতে যেতে হয়। আর বেড়ানো মানেই প্রচুর খাওয়া-দাওয়া। বিয়ের এক থেকে দুই বছরের মধ্যেই মুটিয়ে যাওয়ার আরেকটি গুরুত্বপূর্ণ কারণ এটি।

অর্থাৎ বিবাহিত নারীদের মুটিয়ে যাওয়ার কারণগুলো খুবই সাধারণ। অতিরিক্ত আরাম-আয়েশ আর খাদ্যাভ্যাসের কারণেই মুটিয়ে যান তারা। তাই বিয়ের পর ফিগার ধরে রাখতে নিয়ম মেনে জীবন যাপন করুন।