খেলা-ধুলা

বিসিবির আচরণে কুমিল্লা ভিক্টোরিয়ান্স দলের কোচের ক্ষোভ প্রকাশ

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের উইকেট নিয়ে সমালোচনা নতুন কিছু নয়। ক্রিকেটবোদ্ধারা বকবক করে যাচ্ছেন, সাংবাদিকদের কলম-কী বোর্ড ক্ষয়ে যাচ্ছে; কিন্তু মিরপুরের উইকেট নিয়ে বিসিবির কোনো মাথাব্যথা নেই।

অবশেষে রংপুর রাইডার্স বনাম কুমিল্লা ভিক্টোরিয়ানস ম্যাচ শেষে ক্ষোভের বিস্ফোরণ ঘটান দুই অধিনায়ক। তামিম একটু বেশিই ক্ষুব্ধ ছিলেন; যে কারণে তাকে শোকজ করে বিসিবি।

দেশসেরা এই ওপেনার এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়কের প্রতি বিসিবির এমন আচরণে ক্ষোভ প্রকাশ করেছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্স দলের কোচ মোহাম্মদ সালাহউদ্দিন।

একইসঙ্গে তামিমের করা মন্তব্যকে পুরোপুরি সঠিক মনে করছেন দেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই কোচ। সাংবাদিকদের সামনে মঙ্গলবার এই প্রসঙ্গে মুখ খুলেছেন তিনি। আর সেখানেই তিনি জানিয়েছেন, “তামিম সত্য কথাই বলেছে। কোন মিথ্যা কথা বলেনি। তার অধিকার আছে সত্য বলার। উইকেটটা আসলেই ভালো ছিল না। আমি তামিমকে সবসময়ই ডিফেন্ড করবো এবং করা উচিত।

যে উইকেটে খেলা হয়েছে সেটাটি-টোয়েন্টির জন্য কোন উইকেটই ছিল না। সত্যি কথা বললে যদি বিপদ হয় তাহলে তো কিছু বলার নেই। উইকেটে দুই ধরণের বাউন্স থাকে। লো হতে পারে।তবে এক ধরণের বাউন্স থাকলে সুবিধা।”

উল্লেখ্য, গ্রুপ পর্বে নিজেদের দশম ম্যাচ শেষে উইকেটের কড়া সমালোচনা করেছিলেন কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক তামিম ইকবাল। উইকেটের সমালোচনায় সাংবাদিক সম্মেলনে তিনি বলেছিলেন,

“দশ দিন এই মাঠে খেলা হয়নি, উইকেটের বিশ্রাম হয়েছে, এরপরও সেই উইকেট! আমার কাছে যে জিনিসটা খারাপ লাগছে, এতগুলো দর্শক আসলো তারা এসে যদি ৯৭ রানের খেলা দেখে এটা তাদের জন্য ভীষণ হতাশার। এমন জঘন্য উইকেটে খেলা হলে তো সম্ভব না।”

এদিকে টাইগার তারকার এমন সমালোচনা পছন্দ হয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের। ফলে তাকে শুনানিতে ডেকে চিঠি পাঠিয়েছে দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।