পজেটিভ বাংলাদেশ স্লাইডার

বিশ্বসেরা শিক্ষকের সংক্ষিপ্ত তালিকায় বাংলাদেশের শাহানাজ পারভীন

বেস্ট গ্লোবাল টিচার বা বিশ্বসেরা শিক্ষকদের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন বগুড়ার শাহানাজ পারভীন। বগুড়ার শেরপুর উপজেলার সদর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা শাহানাজ পারভীন। সংক্ষিপ্ত তালিকার ৫০ জনের মধ্যে শাহানাজ ৩২তম স্থানে রয়েছেন।তালিকার প্রথমস্থানে রয়েছেন আলী আল মাতারী। তিনি ওমানের আল মুতানবী প্রাইমারী স্কুলের শিক্ষক।

দ্বিতীয় স্থানে রয়েছেন শাইখা আল সেহি, তিনি সংযুক্ত আরব আমিরাতের আল ধাইত সেকেন্ডারি স্কুলের শিক্ষিকা ও তৃতীয় স্থানে রয়েছেন গামাল আলকাদী, তিনি মিশরের সাফাওয়া জাগাজিগ প্রাইমারী স্কুলের শিক্ষক।
ভারকি ফাউন্ডেশন এ পুরস্কারের প্রবর্তক। বিগত তিন বছর ধরে বিশ্বজুড়ে শ্রেষ্ঠ শিক্ষকদের পুরস্কার দিয়ে আসছে সংস্থাটি। সম্প্রতি সংস্থাটি ২০১৭ সালের জন্য সেরা শিক্ষকদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে। ১৭৯টি দেশের ২০ হাজার মনোনীত প্রার্থীর তালিকা থেকে ৫০ জন শিক্ষককে বেছে নেওয়া হয় সর্বশেষ তালিকায়। শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচনে ৩৭টি দেশের শিক্ষকরা প্রতিনিধিত্ব করছেন। আগামী বছরের ১৯ মার্চ দুবাইতে চূড়ান্ত বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

সংস্থাটির এক প্রেস বিজ্ঞপ্তিতে বিশ্বজুড়ে সেরা ৫০ শিক্ষকের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়। চূড়ান্তভাবে বিজয়ীরা ১ মিলিয়ন ডলার মূল্যমানের পুরস্কার পাবেন।

পারিবারিক অনটনের কারণে যখন প্রাথমিক বিদ্যালয় থেকে অনেক শিশু ঝরে পড়ছিল তখন বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়ে তিনি সেই সমস্যা মোকাবেলা করেন। শিক্ষা পদ্ধতিতে তথ্যপ্রযুক্তির ব্যবহারের উপর জোর দেন শাহানাজ পারভিন। নতুন শিক্ষকদের জন্য বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালা নিয়মিত আয়োজনের পাশাপাশি তিনি এ বিষয়ে গবেষণাও করেছেন। কেন শিক্ষার্থীরা প্রাথমিক শিক্ষা গ্রহণে ব্যর্থ হচ্ছে সেটি তার গবেষণার প্রধান বিষয় ছিল।

এর আগে ২০১০ সালে বগুড়ার শেরপুর উপজেলার সেরা শিক্ষকের পুরস্কার পান শাহানাজ।

ভিডিওঃ শিক্ষকের সঙ্গে মা ও মেয়ের অবৈধ সম্পর্ক! (ভিডিও)

জুমবাংলানিউজ/ জিএলজি


Add Comment

Click here to post a comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.