Exceptional News

বিশ্বনেতারা কে কতো বেতন পান?জেনে অবাক ও হতে পারেন

শুনতে অবাক লাগলেও সত্যি যে, তাবৎ বিশ্বকে নাচিয়ে বেড়ান যে বাঘা বাঘা বিশ্বনেতারা তারাও একেকজন বেতনভুক্ত কর্মচারি। মাস শেষে একটা নির্দিষ্ট পরিমাণ অর্থ তারা পেয়ে থাকেন। তবে তারা কোনো ব্যক্তি বা প্রাইভেট ফার্মের অধীনে চাকরি করেন না। তারা করেন রাষ্ট্রের চাকরি। রাষ্ট্রের হয়ে দেশের ভালো-মন্দ বিচার করে সে অনুযায়ী পদক্ষেপ নেয়াই তাদের কাজ।

 

বারাক ওবামা, ভ্লাদিমির পুতিন, অ্যাঞ্জেলা মেরকেলের মতোন হামবড়া হামবড়া এই বিশ্বনেতারা রাষ্ট্রীয় দায়িত্ব পালনের জন্য ঠিক কতো বেতন পান? জেনে নেয়া যাক-

বাংলাদেশ

prime minister sheikh hasina

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কিছুদিন আগেও প্রতি মাসে মাত্র ৫৮ হাজার ৬০০ টাকা বেতন পেতেন। তারপর গত মে মাসে এ সংক্রান্ত একটি বিল পাস করে বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেতন মাসে এক লাখ ১৫ হাজার টাকা করা হয়েছে। সে হিসাবে তিনি বছরে পান ১৩ লাখ ৮০ হাজার টাকা। মার্কিন ডলারে হিসাব করলে এটি দাঁড়ায় ১৭ হাজার ৫০০ মার্কিন ডলারে।

ভারত

narendra modi

প্রতিবেশী দেশ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বছরে বেতন পান ৩০ হাজার ৩০০ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ২৪ লক্ষ টাকার চেয়ে সামান্য কিছু বেশি। আর এই হিসাবে প্রতিমাসে তিনি পান দুই লক্ষ টাকার মতো।

যুক্তরাষ্ট্র

obama secures 34 senators support for iran nuclear

সারা বিশ্বের মোড়ল দেশ যুক্তরাষ্ট্র তাদের প্রেসিডেন্টকে বছরে চার লাখ ডলার বেতন দেয়। বাংলাদেশি টাকায় হিসাব করলে যার পরিমাণ হয় তিন কোটি ১৭ লক্ষ টাকার চেয়ে কিছু বেশি। বিশ্বাস হয়, বিশ্বের ক্ষমতাধর এই লোকটি প্রতি মাসে মাত্র ৩৩ হাজার ডলার অর্থাৎ ২৬ লক্ষ টাকা বেতন পান?

কানাডা

Justin Trudu

বারাক ওবামার পরই সবচেয়ে বেশি বেতন পান কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বার্ষিক ২ লাখ ৬০ হাজার মার্কিন ডলার বেতন পান। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ দুই কোটি ছয় লক্ষ টাকার চেয়ে একটু বেশি।

জার্মানি

angela merkel

বেতন নেয়ার দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল। তিনি পান বার্ষিক ২ লাখ ৩৪ হাজার ৪০০ মার্কিন ডলার। মাসে মাত্র ১৫ লক্ষ ৪৮ হাজার টাকা!

তুরস্ক

erdogan turkey

অনেক উন্নত ও ক্ষমতাধর দেশের তুলনায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগানের বেতনটা একটু বেশিই। তিনি বছরে ১ লাখ ৯৭ হাজার ডলার বেতন গ্রহণ করেন। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ এক কোটি ৫৬ লক্ষ ১২ হাজার টাকা।

ফ্রান্স

france president francois hollande

তারপরেই আছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। তিনি মাসে ১৬ হাজার দুইশ’ মার্কিন ডলার বেতন নেন। সে হিসাবে তার বার্ষিক বেতন ১ লাখ ৯৪ হাজার মার্কিন ডলার। আর বাংলাদেশি টাকায় এক কোটি ৫৩ লক্ষ ৭৫ হাজার টাকা।

যুক্তরাজ্য

theresa may

বিশ্বের অন্যতম ক্ষমতাধর রাষ্ট্র যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে বছরে বেতন পান ১ লাখ ৭৮ হাজার ২৫০ মার্কিন ডলার। অন্যদের চেয়ে একটু কমই তাই না?

রাশিয়া

putin

বর্তমান বিশ্বে রাশিয়ার প্রভাব নতুন করে টের পাওয়া গেলেও সাবেক সুপার পাওয়ার এই দেশের প্রেসিডেন্টের বেতন অন্যান্য ক্ষমতাধর দেশের তুলনায় অনেকখানি কম। তিনি বছরে পান মাত্র ১ লাখ ৩৬ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় মাত্র এক কোটি সাত লক্ষ ৭৮ হাজার টাকা। সে হিসেবে রাশিয়ার বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মাসিক বেতন মাত্র আট লক্ষ ৯৮ হাজার টাকা। ডলারের হিসেবে মাত্র ১১ হাজার তিনশ’ ৩৩ ডলার! নাহ, পুতিনের জন্য পরিমাণটা খুবই কম হয়ে গেলো।

Add Comment

Click here to post a comment