খেলাধুলা

বিশ্বকাপে মুরালিধরন-শেন ওয়ার্নদের সাথে সেরা দশে সাকিব


স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপ মঞ্চে স্পিনারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারি তালিকার দশম স্থানে রয়েছেন বাংলাদেশের বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এখন পর্যন্ত ২৪টি বিশ্বকাপের ম্যাচে ২৬ উইকেট শিকার করেছেন তিনি। যেখানে তাঁর বোলিং ইকোনমি রেট ৫.০৮ এবং গড় ৩৮.১১।

সাকিবের আগে নবম স্থানে আছেন পাকিস্তানের সাবেক স্পিনার মুশতাক আহমেদ। তাঁর উইকেট সংখ্যাও ২৬টি। ৪.০৬ ইকোনমি রেট এবং ২১.১১ গড়ে বোলিং করেছেন তিনি। আগামী ১৭ই জুন উইন্ডিজের বিপক্ষে আর একটি উইকেট পেলেই মুশতাককে ছাড়িয়ে যাবেন সাকিব।

বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারি স্পিনার অবশ্য লঙ্কান কিংবদন্তী মুত্তিয়া মুরলিধরন। ৪০টি ম্যাচে ৬৮ উইকেট শিকার করেছেন তিনি অবসরের আগে। তাঁর বোলিংয়ের ইকোনমি ৩.৮৮ এবং গড় ১৯.৬৩। তালিকার দ্বিতীয় এবং তৃতীয়তে আছেন যথাক্রমে নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টরি ও অস্ট্রেলিয়ার ব্র্যাড হগ।

৩২টি বিশ্বকাপের ম্যাচে ৪.১৪ ইকোনমি এবং ৩২.৪৪ গড়ে ৩৬ উইকেট শিকার করেছিলেন ভেট্টরি। অপরদিকে চায়নাম্যান বোলার হগের উইকেট সংখ্যা ২১ ম্যাচে ৩৪টি। ১৯.২৩ গড় এবং ৪.১২ ইকোনমিতে বোলিং করেছেন তিনি বিশ্বকাপে।

দক্ষিণ আফ্রিকান স্পিনার ইমরান তাহির আছেন চতুর্থ স্থানে। ৩.৮৬ ইকোনমিতে বোলিং করা তাহির ১৭ ম্যাচে শিকার করেছেন ৩৩টি উইকেট। যেখানে তাঁর বোলিং গড় ১৯.৬৬। অস্ট্রেলিয়ার কিংবদন্তী লেগ স্পিনার শেন ওয়ার্ন দখলে রেখেছেন পঞ্চম অবস্থানটি। ১৭টি বিশ্বকাপের ম্যাচে ৩২ উইকেট নেয়া এই তারকার ইকোনমি রেট মাত্র ৩.৮৩ এবং গড় ১৯.৫০।

বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারি স্পিনারের তালিকাঃ

১। মুত্তিয়া মুরালিধরণ (শ্রীলঙ্কা)- ৬৮ উইকেট

২। ড্যানিয়েল ভেট্টরি (নিউজিল্যান্ড)- ৩৬ উইকেট

৩। ব্র্যাড হগ (অস্ট্রেলিয়া)- ৩৪ উইকেট

৪। ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা)- ৩৪ উইকেট

৫। শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া)- ৩২ উইকেট

৬। অনিল কুম্বলে (ভারত)- ৩১ উইকেট

৭। শহীদ আফ্রিদি (পাকিস্তান)- ৩০ উইকেট

৮। সানাথ জয়সুরিয়া (শ্রীলঙ্কা)- ২৭ উইকেট

৯। মুশতাক আহমেদ (পাকিস্তান)- ২৬ উইকেট

১০। সাকিব আল হাসান (বাংলাদেশ)- ২৬ উইকেট

জুমবাংলানিউজ/এসওআর