বিজ্ঞান ও প্রযুক্তি

বিল গেটসের ‘সবচেয়ে বড় ভুল’

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : সফটওয়ারের দুনিয়ায় যে জিতে যায়, পুরো বাজারটাই থাকে তার হাতে। আমাদের সবচেয়ে বড় ভুল হলো- আজ এনড্রয়েড যেখানে পৌঁছেছে, মাইক্রোসফটকে সেখানে নিয়ে যাওয়ার সময়ে আমরা অন্য বিষয় নিয়ে ব্যস্ত ছিলাম।

গত ২৫ জুন মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস কোম্পানির পথচলার প্রধান ভুলগুলো নিয়ে কথা বলার সময় ওয়াশিংটন ডিসির ইকোনমিক ক্লাবে ভিলেজ গ্লোবালকে দেওয়া এক সাক্ষাৎকারে একথা বলেন।

অপারেটিং সিস্টেমের বাজারে বর্তমানে একটি মাত্র নন-অ্যাপল ফোন প্লাটফর্ম রয়েছে। গুগলের এনড্রয়েডই সেটা অর্জন করার জন্য মানসম্মত বলেও মন্তব্য করেন তিনি।

গেটস আরো বলেন, দীর্ঘ সময় ধরে কম্পিউটারের জগতে একচ্ছত্র প্রভাব বিস্তার করে রয়েছে মাইক্রোসফট, কিন্তু, সঠিক সময়ে সেলফোনের বিবর্তনের কাজে নিজেদের সব থেকে যোগ্য মানুষগুলোকে কাজে লাগাতে পারেনি প্রতিষ্ঠানটি।

এর কারণ হিসেবে তিনি চিহ্নিত করেন ২০০১ সালের অ্যান্টিট্রাস্ট ট্রায়ালকে। এই ট্রায়ালটি যুক্তরাষ্ট্র বনাম মাইক্রোসফট কর্পোরেশন বলেও পরিচিত।

সাক্ষাৎকারটিতে তিনি উল্লেখ করেন, মাইক্রোসফট তাদের সেলফোন উইন্ডোজ মোবাইল নিয়ে বাজারে আসে ২০০০ সালে; যেখানে অ্যাপল আইওএস নিয়ে আসে ২০০৭-এ, আর ২০০৮-এ গুগল নিয়ে আসে এনড্রয়েড।

কিন্তু, দক্ষতা আর জনবল থাকার পরেও অ্যান্টিট্রাস্ট ট্রায়ালের সময় এদিকটায় মনোযোগ না দিতে পারায় মাইক্রোসফট নিমিষেই পিছিয়ে যায়।

বিল গেটস নিজেই বর্তমানে একজন এনড্রয়েড ব্যবহারকারী।

তিনি মাইক্রোসফটের প্রাত্যহিক কাজ থেকে অবসর গ্রহণ করেছেন ২০০৮ এর জুনে। আর মাইক্রোসফটের চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি নেন ২০১৪ সালের ফেব্রুয়ারিতে।

জুমবাংলানিউজ/এএসএমওআই