খেলা-ধুলা

বিরাট কোহালির মধ্যে রিকি পন্টিংয়ের ছায়া দেখতে পান: মাইক হাসি

বিরাট কোহালির মধ্যে বিশ্বের অন্যতম সেরা অধিনায়ক রিকি পন্টিংয়ের ছায়া দেখতে পান প্রাক্তন অস্ট্রেলিয়ান ক্রিকেটার মাইক হাসি। রবিবার টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া একটি সাক্ষাৎকারে এই কথা জানালেন হাসি।
তামিলনাড়ু প্রিমিয়ার লিগ(টিএনপএল)-এ ধারাভাষ্য দিতে এসে তিনি বলেন, “কোহালির অধিনায়কত্ব আমার দারুণ লাগে। জয়ের জন্য সব সময় মুখিয়ে থাকে ও, এমনটাই করত রিকি পন্টিং। পন্টিং সব সময় সাফল্য পাওয়ার জন্য ক্ষুধার্ত থাকত এবং সেই জন্য দলকেও প্রচন্ড ভাবে উজ্জীবিত করত।

তবে, অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিংহ ধোনির জায়গা পূরণ করাটা যে কোহলির কাছে বেশ চ্যালেঞ্জের হতে চলেছে তাও এটি মনে করিয়ে দেন মাইক হাসি। তিনি বলেন, “অধিনায়ক হিসেবে অসাধারন ছিলেন ধোনি। অধিনায়ক হিসেবে ধোনির জায়গা পূরণ করাটা চ্যালেঞ্জ হতে চলেছে কোহালির জন্য। তবে, একটা বিষয় লক্ষণীয়, বিরাট কিন্তু ধোনির স্টাইল ফল করেনি, ও নিজের ট্রেন্ড চালু করেছে।”

এ দিন ধোনির ২০১৯ বিশ্বকাপ খেলার প্রসঙ্গেও নিজের মতামত জানান মিস্টার ক্রিকেট। তিনি বলেন, “যদি ধোনি মনে করে ২০১৯ বিশ্বকাপে খেলার মত জায়গায় ও আছে, তা হলে এই নিয়ে সন্দেহ প্রকাশের মত কেউ নেই। ধোনি খুবই সৎ একজন মানুষ।

যদি ও মনে করে ২০১৯ বিশ্বকাপে ভারতের হয়ে বিশেষ কিছু অবদান রাখতে পারবে না, তা হলে ও নিজেই সরে যাবে। ৩৬ বছর বয়সেও ও যথেষ্ট ফিট ও জানে কখন সরে আসতে হবে।”

প্রসঙ্গত, ধোনির অধিনায়কত্বে আইপিএলে চেন্নাই সুপার কিংস (সিএসকে)-এর হয়ে খেলেছেন হাসি। ২০১০ এবং ২০১১ পর পর দুই আইপিএল জয়ী চেন্নাই দলের সদস্যও ছিলেন তিনি।এ দিন ক্রিকেট অস্ট্রেলিয়া(সিএ) এবং অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশান(এসিএ)-এর মধ্যে পে-ডিসপুট ইস্যু নিয়েও নিজের মত জানান অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ী দলের এই সদস্য। হাসি বলেন, “এই বিষয়টা অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের জন্য মোটেই ভাল দিক নয়। বিষয়টা অনেক দূর এগিয়েছে। এমনটা হওয়া উচিৎ ছিল না। আমি জানি কিছু প্লেয়ার এই বিষয়ে জড়িত রয়েছে। তবে, অধিকাংশ ক্রিকেটারই নিজেদের নিয়ে অনুশীলনে ব্যস্ত। আশা করি বাংলাদেশ সফরের আগেই ক্রিকেটারদের সঙ্গে চুক্তি করা হবে।”