আন্তর্জাতিক

বিবর্তন এবং বিগ ব্যাং তত্ত্ব সত্য : পোপ ফ্রান্সিস

বিবর্তন এবং বিগ ব্যাং তত্ত্বকে সত্য বলে ঘোষণা করলেন খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মীয় গুরু পোপ ফ্রান্সিস। তিনি আরও বলেছেন, ঈশ্বর কোনো জাদুর কাঠিধারী যাদুকর নন।

সম্প্রতি পন্টিফিক্যাল অ্যাকাডেমি অফ সায়েন্সেসে দেয়া বক্তৃতায় তিনি এসব দাবি করেন।

ফ্রান্সিস বলেন, আমরা যখন জেনেসিসে সৃষ্টিতত্ব সম্পর্কে পড়ি তখন আমরা ঈশ্বরকে একজন যাদুকর ভাবার ঝুঁকিতে পড়ে যাই। যিনি একটি যাদুর কাঠি দিয়ে যে কোনো কিছু করতে সক্ষম। কিন্তু বিষয়টা আসলে এমন নয়। বিগ ব্যাং তত্ত্ব, যেটিকে আজকে আমরা বিশ্বের উৎপত্তি সম্পর্কিত তত্ত্ব হিসেবে মেনে নিয়েছি, তার সঙ্গে  ইশ্বরের অস্তিত্ব থাকার কোনো বিরোধ নেই। বরং এই তত্ত্ব সত্য হওয়ার জন্য ঈশ্বরের অস্তিত্ব থাকাটা জরুরি। প্রকৃতিতে ঘটে চলা বিবর্তনের ধারণা সৃষ্টিবাদের সঙ্গে অসঙ্গতিপূর্ণ নয়। কারণ বিবর্তনের জন্য দরকার এমন সব সত্ত্বার সৃষ্টি যেগুলো বিবর্তিত হয়।

এতদিন খ্রিস্টান ক্যাথলিক গির্জা বিজ্ঞানবিরোধী হিসেবেই খ্যাত ছিল। ক্যাথলিক গির্জার বিজ্ঞানবিরোধীতার সবচেয়ে পরিচিত ঘটনাটি হলো, ‘পৃথিবী সূর্যের চারদিকে ঘুরছে’ এই তত্ত্বের উদ্ভাবক গ্যালিলিওকে ধর্মবিরোধী হিসেবে আখ্যা দেয়া। পরে ওই তত্ত্বটি প্রত্যাহার করে নিতে গ্যালিলিওকে বাধ্য করা হয়। অথচ এটি এখন সত্য হিসেবে প্রতিষ্ঠিত।

ভিডিওঃ টাইটানিক ছবির কেট এর এই ছবির রহস্য

জুমবাংলানিউজ/ জিএলজি