লাইফ স্টাইল স্বাস্থ্য

এলার্মে সকালে ঘুম থেকে উঠলে মুহূর্তে ঘটে যেতে পারে ভয়ঙ্কর বিপদ!

জুমবাংলা ডেস্ক: ঘুম আর পরিশ্রম দুইটিই একসূত্রে গাঁথা। পরিমাণমত ঘুম না হলে আপনি কোন কাজই ঠিকমত করতে পারবেন না। ভালমত ঘুম না হলে আপনার কোন কিছুই ভাল লাগবে না। তাই সবার আগে পরিমাণমত ঘুম সবার জন্য জরুরি। কিন্তু যারা সকালে অফিস যাই তাদের মধ্যে আমরা প্রায় লক্ষ করি তারা সকালে ঘুম থেকে উঠার জন্য এলার্ম ঘড়ি অথবা মোবাইলে এলার্ম দিয়ে রাখে।

কিন্তু আপনি হয়তো জানেন না হঠাৎ এলার্ম পেয়ে  ঘুম থেকে উঠলে মুহূর্তে ঘটে যেতে পারে ভয়ঙ্কর বিপদ। আজকে জুমবাংলার পাঠকদের জন্য রয়েছে সকালে এলার্ম দিয়ে ঘুম থেকে উঠার কারেণে আমাদের কী কী ক্ষতি হতে পারে সে সম্পর্কে ছোট্ট একটি আয়োজন। আসুন জেনে নেই।

১। মস্তিষ্কের কার্যক্ষমতা হ্রাস পায়: এলার্ম ঘড়ির শব্দে হঠাৎ ঘুম ভেঙ্গে যাওয়া কারণে অনেক সময় ঠিকঠাকমত ঘুম হয়না। আর ঠিকঠাক ঘুম না হলে মস্তিষ্কের কার্যক্ষমতা হ্রাস পায়। মাথায় যন্ত্রণা অনুভব করে থাকবেন।

২। রক্তচাপ বৃদ্ধি পায়: খুব বেশি পরিমাণে আপদকালীন অ্যাড্রিনালিন হরমোন ক্ষরণ হয়। অ্যাড্রিনালিন হরমোনের অধিক ক্ষরণে রক্তচাপ বৃদ্ধি পায়।

৩। কাজ করার শক্তি কমে যায়: অ্যালার্ম কলে ঘুম ভেঙে গেলেও বেশ কিছুক্ষণ ঘুমভাব থেকে যায়। কাজ করার এনার্জি থাকে না।

৪। অবসাদ বাড়িয়ে তোলে: ঘুম কম হলে অবসাদ বাড়িয়ে তুলে। ফলে কোন বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা ক্রমশ লোপ পায়।

৫। হার্ট অ্যাটাকের সম্ভাবনা বাড়ে: হৃদযন্ত্রের উপর খুব বেশি চাপ পড়াটাও ক্ষতিকারক। তাই হার্ট অ্যাটাকের সম্ভাবনা বাড়ে। আশাকরি আজ থেকে আপনিও এলার্ম দিয়ে সকালে ঘুম থেকে উঠবেন না। সকালে এলার্ম ছাড়াই উঠার চেষ্টা করুন।