লাইফস্টাইল

বাড়িতে বসেই যেভাবে করতে পারেন হেয়ার স্পা

লাইফস্টাইল ডেস্ক : গরমে চুল রুক্ষ্ম হওয়া, চুল ওঠা একটা বড় সমস্যা। নিয়ম করে হট অয়েল ম্যাসাজ, শ্যাম্পু, স্পা এই সময়ে মাস্ট। অতিরিক্ত ঘামের কারণে গরমে যেমন চুল ওঠার একটা প্রবণতা দেখা যায়, তেমনই অনেকের চুল রোদের কারণে লালচে হয়ে যায়। রুক্ষ্ম হয়ে যায়। অথচ রোজকার ব্যস্ততায় নিয়মিত পার্লারে গিয়ে ওঠাও সম্ভব হয় না। সেক্ষেত্রে বাড়িতেও কিন্তু যত্ন নিতে পারেন চুলের। সপ্তাহে একদিন বাড়িতেই করতে পারেন হেয়ার স্পা। কীভাবে?

প্রথমে ভালো করে চুলটা শ্যাম্পু করে নিন। শ্যাম্পু করার সময় অবশ্যই মাথায় রাখবেন চুল ধোয়াটা কিন্তু সবথেকে গুরুত্বপূর্ণ। তাই ভালো করে, বারবার জিগজ্যাগ করে মাথা ধুতে হবে । এবার ম্যাসাজ করতে হবে মিনিট ১৫। ম্যাসাজের জন্য অলিভ অয়েল নিন। আঙুলের ডগা দিয়ে স্ক্যাল্পে ভালোভাবে তেল লাগিয়ে ম্যাসাজ করুন। এবং সেটা ক্লকওয়াইজ, অ্যান্টি ক্লকওয়াইজ। এবার ইষৎ উষ্ণ গরম পানিতে পরিষ্কার তোয়ালে ভিজিয়ে ভালোভাবে চিপে নিন। অতিরিক্ত পানি ফেলে ১০ মিনিট মাথায় জড়িয়ে রাখুন।

এবার ব্যবহার করবেন মাস্ক। মাস্ক তৈরি করতে একটা ডিম, সামান্য অলিভ অয়েল, তিন-চার টুকরো কলা দিয়ে প্যাক তৈরি করুন। চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত এই মাস্ক লাগাতে হবে। মিনিট ১৫ রাখুন। তারপর ভালোভাবে ধুয়ে নিন। যেহেতু পাকা কলার ব্যবহার করছেন চুলে কিন্তু কলার অংশ আটকে থাকার সম্ভাবনা থাকবে। চুলটা ঠিক করে ধুতে হবে। কলার বদলে মধুও ব্যবহার করতে পারেন।

এবার পালা কন্ডিশনার ব্যবহারের। এটি আপনার চুলকে আরও নরম, ঝলমলে, চকচকে করে তুলবে। যেহেতু গরমকাল, অ্যালোভেরা দিয়ে কন্ডিশনিং করা সবথেকে ভালো। অ্যালোভেরা রসের সঙ্গে লেবুর রস মিশিয়ে তৈরি করুন এই কন্ডিশনার। খুব বেশি হলে ১০ মিনিট রাখুন। তারপর চুল ধুয়ে নিলেই স্পা কমপ্লিট। তোয়ালে দিয়ে চুলটা আলতো করে মুছে কয়েক ড্রপ সিরাম লাগিয়ে নিন।

জুমবাংলানিউজ/ এইচ জে