অর্থনীতি-ব্যবসা জাতীয় স্লাইডার

বাড়তে পারে মূল্যস্ফীতি, আশঙ্কা কেন্দ্রীয় ব্যাংকের

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক বাজারে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি ও বিনিময়ের হার উঠানামার কারণে আগামী অর্থবছরে মূল্যস্ফীতি বাড়ার আশঙ্কা করছে বাংলাদেশ ব্যাংক।

দেশের কেন্দ্রীয় ব্যাংক ‘প্রত্যাশিত মূল্যস্ফীতি’ নিয়ে এমন একটি তথ্য দিয়েছে। তথ্যে বলা হয়েছে, ২০১৮-২০১৯ অর্থবছরে প্রত্যাশিত মূল্যস্ফীতির হার ৬ থেকে ৭ শতাংশের মধ্যে থাকতে পারে।

সরকারের তরফ থেকে মূল্যস্ফীতির হার ৫ দশমিক ৬ শতাংশ বাড়তে পারে বলে অনুমান করা হয়েছিল।

কেন্দ্রীয় ব্যাংকের কয়েকজন কর্মকর্তা জানান, টাকা ও ডলারের বিনিময় হার গত এক বছরে ৪ শতাংশ বেড়েছে।

 

 

বিশ্বব্যাংকের এক পূর্বাভাস বলছে, এ বছর তেল গ্যাসের মত প্রধান জ্বালানির দাম ১৯ শতাংশ বাড়তে পারে। আর জ্বালানি ছাড়া অন্য পণ্যগুলোর দাম ২ দশমিক ৩ শতাংশ বাড়তে পারে।

বিশ্বব্যাংকের ঢাকা অফিসের প্রধান অর্থনীতিবিদ ডঃ জাহিদ হুসেইন জানান, সরকারি ও বেসরকারি দুটো খাতেই খরচ বাড়তে পারে। আমার মতে নির্বাচনকে সামনে রেখে খরচ করার প্রবণতাও মূল্যস্ফীতি বৃদ্ধি পাওয়ার কারণ হতে পারে।

ডঃ হুসেইন আরও জানান, ইরানের উপর যদি যুক্তরাষ্ট্র আবারও অবরোধ আরোপ করে তাহলে আন্তর্জাতিক বাজারে তেলের দামও আরও বাড়তে পারে।

উল্লেখ্য, গত ৫ বছর ধরে বাংলাদেশ ব্যাংক ‘প্রত্যাশিত মূল্যস্ফীতি’ নিয়ে উপাত্ত প্রকাশ করছে। ব্যবসায়ী, বিনিয়োগকারী, গবেষকরা বাংলাদেশ ব্যাংকের এ ধরণের প্রতিবেদন নিয়মিত প্রকাশের তাগিদ জানান।

এএমএইচডি/

জুমবাংলানিউজ/ এমএইচডি



সর্বশেষ খবর