slider বিজ্ঞান ও প্রযুক্তি

বাসার বা অফিসের ওয়াইফাই স্পিড বাড়াতে চাইলে যা করতে হবে

অফিসের পাশাপাশি এখন প্রায় প্রত্যেকের বাড়িতেই একাধিক মোবাইল, ট্যাব, ল্যাপটপের মতো ডিভাইস আছে। আর সবগুলো ডিভাইসের ইন্টারনেট সংযোগ পেতে ওয়াইফাই রাউটারের চাহিদা দিন দিন বেড়েই চলেছে।

ঘরের যে কোনও প্রান্তে বসে ইন্টারনেট সার্ফিং করা যায় ওয়াইফাই সংযোগের মাধ্যমে। তবে নানা কারণে ওয়াইফাইয়ের যথেষ্ট স্পিড নাও মিলতে পারে। কিছু বিষয় মাথায় রেখে ওয়াইফাই ব্যবহার করলে ভালো ইন্টারনেট স্পিড পাওয়া যায়। চাইলে আপনিও জেনে নিতে পারেন এমন পাঁচটি বিষয়।

বাড়ির মাঝখানে রাউটার রাখুন

রাউটারের সবচেয়ে ভালো কভারেজ পেতে রাউটারটি মাঝখানের ঘরে রাখুন। মনে রাখবেন, ওয়াই-ফাই ওমনি-ডাইরেকশনালি ছড়ায়। তাই রাউটার বাড়ির কোণায় রাখলে অর্ধেক সিগনাল বাড়ির বাইরে চলে যাবে। ফলে স্পিড কমে যাবে।

রাউটার চোখের উচ্চতায় রাখুন

মাটি থেকে ৫ ফুট উচ্চতায় রাউটার বসানো উচিৎ। নিজের চোখের উচ্চতায় রাউটার রাখুন। সিগনালে ব্যাঘাত ঘটাতে পারে এমন কোনও ডিভাইস যেমন, কর্ডলেস ফোনের বেস, অন্য কোনও রাউটার, প্রিন্টার, মাইক্রোওয়েভ ইত্যাদির পাশে রাউটার রাখবেন না।

কম ডিভাইস কানেক্ট করুন

এক সঙ্গে যতো বেশি জিভাইস কানেক্ট করবেন, ওয়াই-ফাই স্পিড ততো কমে যাবে। তাই প্রয়োজন ছাড়া কোন ডিভাইসের ওয়াইফাই অন না রাখলে অন্য ডিভাইসে বেশি স্পিড পাবেন।

রিপিটার কানেক্ট করুন

ওয়াই-ফাইয়ের স্পিড বাড়াতে রিপিটার কানেক্ট করুন। বাজার এবং অনলাইন শপিং সাইটে রিপিটার পাওয়া যায়। দাম ১০০০ টাকা থেকে শুরু হয়। বাড়িতে যদি পুরনো কোনও ভালো রাউটার থাকে সেটাও রিপিটার হিসাবে ব্যবহার করা যেতে পারে। তবে এর জন্য সেটিং পেজে গিয়ে কনফিগার করতে হবে।

ইউএসবি রাউটার ব্যবহার করুন

রাউটার কেনার আগে দেখে নিন তাতে ইউএসবি পোর্ট আছে কিনা। কারণ ইউএসবি পোর্ট থাকলে তাতে এক্সটার্নাল হার্ড ড্রাইভ কানেক্ট করতে পারবেন। এটা নেটওয়ার্ক স্টোরেজের মতো কাজ করবে।

আপনি চাইলে ইউএসবির সাথে প্রিন্টারও কানেক্ট করতে পারেন। তাহলে কোনও ডিভাইসের সঙ্গে রাউটার কানেক্ট করার প্রয়োজন পড়বে না। নেটওয়র্কে থাকা যে কোনও ডিভাইস থেকে প্রিন্ট দেওয়া যাবে।