বিজ্ঞান ও প্রযুক্তি

বাজারে এল নতুন এসি, যত ইচ্ছে চালালেও দিতে হবে না বিদ্যুত বিল!

দিন দিন তাপমাত্রা যেন বেড়েই চলেছে। আর সেই সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে বিদ্যুতের বিলও। এই গরমে একটু স্বস্তির জন্য এসি ছাড়া থাকার কথা অনেকেই ভাবতেই পারেন না। অন্তত রাতের ঘুমটা যেন শান্তি মতো হয় সে কারণে এসি কথা চিন্তা করেন অনেকেই।

তবে এসি চালালে সেখানে আবার দিতে হয় আকাশচুম্বী বিদ্যুতের বিল। আর এ কারণে অনেকই এসি কিনা কিংবা ব্যবহার থেকে কিছুটা দূরে থাকেন।

তবে এবার মুশকিল আসানে এসে গেল এমন এক এসি, যা আপনি যত ইচ্ছে চালান বিদ্যুতের বিলের কথা না ভেবে।

শুনে একটু অবাক লাগলেও কথাটা সত্যি। এসি চালালেও এবার আর বিদ্যুতের বিল আসবে না। কেননা বাজারে এসে গেছে সৌরশক্তি চালিত এসি। আর এমন এসি বাজারে এনেছে ভিডিওকন আর এলজি। এটি ব্যবহারে সবচেয়ে বড় লাভ এটাই যে একবার লাগান আর বিদ্যুতের বিলের থেকে মুক্তি পান চিরকালের জন্য।

বাজারে এল নতুন এসি, যত ইচ্ছে চালালেও দিতে হবে না বিদ্যুত বিল!

এছাড়া এ এসির মেন্টেনেন্স খরচও অনেক কম। যে কোম্পানি এটি তৈরি করেছে তাদের দাবি যে, যেন কোনো ঋতুতে কাজ করবে এটি। এর বেশি মেন্টেনেন্স করতে হয় না, ফলে আপনার খরচও কমে যায়।

এছাড়া এই এসির সঙ্গে সাথে আপনি পেয়ে যাবেন সোলার প্যানেল আর ডিসি থেকে এসি কনেক্টার। সোলার প্যানেল লাগানোও অনেক সহজ। বাড়ির ছাদে বা যেখানে ভালো রোদ আসে এমন একটি যায়গায় এই সোলার প্যানেল লাগালেই হবে।

এছাড়া এই এসি কে আপনি রাতেও ব্যবহার করতে পারবেন। ব্যাটারির সাহায্যে সারারাত চলবে এটি। এই ব্যাটারিটি দিনের বেলায় সোলার প্যানেলের থেকে চার্জ হয়ে যাবে আর তার সাহায্যে রাতে চলবে।

এল নতুন এসি – দিন দিন তাপমাত্রা যেন বেড়েই চলেছে। আর সেই সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে বিদ্যুতের বিলও। এই গরমে একটু স্বস্তির জন্য এসি ছাড়া থাকার কথা অনেকেই ভাবতেই পারেন না। অন্তত রাতের ঘুমটা যেন শান্তি মতো হয় সে কারণে এসি কথা চিন্তা করেন অনেকেই। তবে এসি চালালে সেখানে আবার দিতে হয় আকাশচুম্বী বিদ্যুতের বিল। আর এ কারণে অনেকই এসি কিনা কিংবা ব্যবহার থেকে কিছুটা দূরে থাকেন। তবে এবার মুশকিল আসানে এসে গেল এমন এক এসি, যা আপনি যত ইচ্ছে চালান বিদ্যুতের বিলের কথা না ভেবে। শুনে একটু অবাক লাগলেও কথাটা সত্যি। এসি চালালেও এবার আর বিদ্যুতের বিল আসবে না। কেননা বাজারে এসে গেছে সৌরশক্তি চালিত এসি। আর এমন এসি বাজারে এনেছে ভিডিওকন আর এলজি। এটি ব্যবহারে সবচেয়ে বড় লাভ এটাই যে একবার লাগান আর বিদ্যুতের বিলের থেকে মুক্তি পান চিরকালের জন্য। 01 এছাড়া এ এসির মেন্টেনেন্স খরচও অনেক কম। যে কোম্পানি এটি তৈরি করেছে তাদের দাবি যে, যেন কোনো ঋতুতে কাজ করবে এটি। এর বেশি মেন্টেনেন্স করতে হয় না, ফলে আপনার খরচও কমে যায়। এছাড়া এই এসির সঙ্গে সাথে আপনি পেয়ে যাবেন সোলার প্যানেল আর ডিসি থেকে এসি কনেক্টার। সোলার প্যানেল লাগানোও অনেক সহজ। বাড়ির ছাদে বা যেখানে ভালো রোদ আসে এমন একটি যায়গায় এই সোলার প্যানেল লাগালেই হবে। এছাড়া এই এসি কে আপনি রাতেও ব্যবহার করতে পারবেন। ব্যাটারির সাহায্যে সারারাত চলবে এটি। এই ব্যাটারিটি দিনের বেলায় সোলার প্যানেলের থেকে চার্জ হয়ে যাবে আর তার সাহায্যে রাতে চলবে। ১টন এসির জন্য ৪টি সোলার প্যানেল। কোম্পানি এসির সঙ্গে সোলার প্যানেল, ডিসি টু এসি কনেক্টর আর ইন্সটলেশন সব দিচ্ছে। তবে নরমাল এসি থেকে এর দাম কিছুটা বেশি পড়বে। কিন্তু আপনি এটাও ভাবেন যে এই খরচাটি শুধু একবার করতে হবে। এই মুহূর্তে সৌরশক্তি চালিত এই এসির দাম পরবে প্রাই ১ লাখ টাকার মতো। 02

১টন এসির জন্য ৪টি সোলার প্যানেল। কোম্পানি এসির সঙ্গে সোলার প্যানেল, ডিসি টু এসি কনেক্টর আর ইন্সটলেশন সব দিচ্ছে। তবে নরমাল এসি থেকে এর দাম কিছুটা বেশি পড়বে। কিন্তু আপনি এটাও ভাবেন যে এই খরচাটি শুধু একবার করতে হবে। এই মুহূর্তে সৌরশক্তি চালিত এই এসির দাম পরবে প্রাই ১ লাখ টাকার মতো।

জুমবাংলানিউজ/ জিএলজি