খেলাধুলা

বাংলাদেশ ম্যাচে তিন পরিবর্তনের আভাস ভারতের

নিদাহাস ট্রফির উদ্বোধনী ম্যাচেই হার। পরের দুই ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে ভারত। যা তাদের পৌঁছে দিয়েছে ফাইনালের খুব কাছে। এবার তাই কিছু পরীক্ষা নিরীক্ষার চিন্তা করছে তারা। নিদাহাস ট্রফির প্রাথমিক পর্বে নিজেদের শেষ ম্যাচে একাধিক পরিবর্তন আনতে পারে ভারত।

অবশ্য কাগজে-কলমে এখনো ভারতের ফাইনাল নিশ্চিত হয়নি। তবে তাদের ভরসা দেখাচ্ছে রানরেট। তাই বাংলাদেশের সঙ্গে বুধবার হারলেও ফাইনালে যেতে সমস্যা হওয়ার কথা নয় ভারতীয়দের।

এ জন্য কয়েকজনকে বিশ্রাম দিয়ে রিজার্ভ বেঞ্চটা বাজিয়ে দেখতে চায় ভারতের টিম ম্যানেজমেন্ট। সেক্ষেত্রে তৃতীয় ম্যাচের তিনজন চলে যেতে পরেন বিশ্রামে। বিশ্রাম পেতে পারেন জয়দেব উনাদকাট, যুজভেন্দ্র চাহাল ও বিজয় শঙ্কর।

চলমান ত্রিদেশীয় সিরিজে উনাদকাটের পারফরম্যান্স খুব বেশি উজ্জ্বল নয়। তাই বলে একেবারে খারাপও করেননি এই পেসার। তিন ম্যাচে তার সেরা পারফরম্যান্স বাংলাদেশের বিপক্ষে, শিকার করেছিলেন তিন উইকেট।

তবে তিনটি ম্যাচেই বল হাতে বেশ উদার ছিলেন তিনি। ওভারপ্রতি গড়ে রান দিয়েছেন দশের বেশি। তাই বুধবার বাংলাদেশের বিপক্ষে তাকে না খেলানোরই পরিকল্পনা নির্বাচকদের। সেক্ষেত্রে একাদশে ঢুকে যেতে পারেন মোহাম্মদ সিরাজ। যার অভিষেক হয়েছিল গত বছর নিউজিল্যান্ডের বিপক্ষে। তবে শুধু পেস বোলিং নয়, ব্যাটিংয়েও পারদর্শিতা আছে তার।

বুধবারের ম্যাচে দর্শকসারিতে চলে যেতে পারেন যুজবেন্দ্র চাহালও। তার পরিবর্তে অক্ষর প্যাটেলকে খেলানোর চিন্তা করছে ভারতের টিম ম্যানেজমেন্ট। কারণ নিউজিল্যান্ডে লম্বা সফরের পর এমনিতেও ক্লান্ত হয়ে উঠেছেন চাহাল। সব মিলিয়ে একটা বিশ্রাম তার জন্য জরুরি হয়ে পড়েছে। তাই অক্ষর প্যাটেলকে আরেকবার বাজিয়ে দেখার ইচ্ছে নির্বাচকদের।

আগের ম্যাচের একাদশ থেকে এদিন আরেকটা পরিবর্তন আনতে পারে ভারত। মাহমুদুল্লাহদের বিপক্ষে দেখা যেতে পারে নবাগত দিপক হুদাকে। বাংলাদেশের বিপক্ষে অভিষেক হয়ে যেতে পারে এই তরুণের। সে ক্ষেত্রে একাদশে জায়গাটা ছেড়ে দিতে হবে বিজয় শঙ্করকে।

সম্প্রতি রঞ্জি ট্রফি এবং বিজয় হাজারে ট্রফিতে এই ব্যাটসম্যান যেভাবে রান বন্যা বইয়ে দিয়েছেন তাতে আন্তর্জাতিক মঞ্চে একটা সুযোগ পেতেই পারেন দিপক। ভারত অধিনায়ক রোহিত শর্মা চাইলে তাকে পার্ট টাইম বোলার হিসেবেও ব্যবহার করতে পারেন।

জুমবাংলানিউজ/ জিএলজি