খেলা-ধুলা

বাংলাদেশ-অস্ট্রেলিয়ার বিপক্ষে কোহলির দল সব টেস্ট জিতবে : গাঙ্গুলী

দেশের মাটিতে আগামী ফেব্রুয়ারিতে বাংলাদেশের বিপক্ষে একমাত্র এবং এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের চারটি টেস্টই ভারত জিতবে বলে বললেন ‘কলকাতার মহারাজ’ সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। সদ্যই ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ ৪-০ ব্যবধানে জয়ের চিত্র দেখে ভারতের আসন্ন পাঁচ টেস্ট নিয়ে এমন মন্তব্য করেন গাঙ্গুলী।

তিনি বলেন, “দুর্দান্ত ফর্মে আছে বিরাট কোহলিরা। দেশের মাটিতে পরের পাঁচ টেস্টও জিতবে ভারত। বাংলাদেশের বিপক্ষে ১টি ও অস্ট্রেলিয়ার বিপক্ষে চার টেস্টে জিতবে কোহলির দল। ”

২০১৪ সালে অস্ট্রেলিয়ার মাটিতে চার ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে হারের পর বদলে গেছে ভারতীয় দল। বাংলাদেশের মাটিতে বৃষ্টিবিঘ্নিত একমাত্র টেস্টটি ড্র হবার পর এ পর্যন্ত পাঁচটি সিরিজ খেলেছে টিম ইন্ডিয়া। সবগুলোই দাপটের সাথে জিতেছে তারা। এরমধ্যে বিদেশের মাটিতে দুটি ও দেশের মাটিতে তিনটি সিরিজ জয় করে কোহলির নেতৃত্বাধীন ভারত। ফলে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষস্থান দখল করে কোহলির দল।

এমনকি ২০১৫ সালের আগস্ট থেকে গতকাল পর্যন্ত টানা ১৮ টেস্ট অপরাজিত থেকে নতুন রেকর্ড গড়েছে ভারত। ১৯৮৫ থেকে ১৯৮৭ পর্যন্ত টানা ১৭ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ভেঙ্গে ফেলে টিম ইন্ডিয়া। নিজের রেকর্ড নিজেরা ভেঙ্গে টেস্ট ফরম্যাটে এখন সেরা দল ভারত। তাই আগামী ফেব্রুয়ারিতে দেশের মাটিতে আরও পাঁচটি টেস্ট আছে ভারতের।

ওই পাঁচটি টেস্টে সবগুলোই ভারত জিতবে মনে করা গাঙ্গুলি বলেন নেবে, “প্রত্যেকটি টেস্ট জয়ের জন্য এই দলটি ক্ষুধার্ত হয়ে থাকে। দলটির মধ্যে এমন মানসিকতাই লক্ষ্য করেছি। গেলো ১ বছরেরও বেশি সময় ধরে এমনটা লক্ষ্য করা যাচ্ছে। ভবিষ্যতেও কোহলির দল আরও ভয়ংকর হবে। জয়ের ক্ষুধা আরও বেড়ে যাবে। তাই বাংলাদেশের বিপক্ষে একমাত্র ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের ৪ টি টেস্টও জিতবে ভারত। ”

দেশের মাটিতে একের পর এক টেস্ট সিরিজ জিতলেও, ভারতের আসল পরীক্ষা বিদেশের মাটিতে বলে মনে করেন গাঙ্গুলী। তার মতে, দেশের মাটিতে সবসময়ই ভালো করে ভারত। তবে এবারের দলটির পারফরমেন্স একেবারেই ভিন্ন রকম। বিশ্ব সেরার মতোই পারফরমেন্স করছে এই দলটি। তবে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ডের মাটিতেই ভারতের আসল পরীক্ষা হবে। বিদেশের মাটিতে ভালো খেলার চ্যালেঞ্জ কিভাবে নেয় সেটা দেখতে হবে। ”

ইংল্যান্ডের বিপক্ষে চেন্নাই টেস্টে ট্রিপল সেঞ্চুরি করা করুন নায়ারের প্রশংসাও করেছেন গাঙ্গুলী, “দলে টিকে থাকার জন্য লড়াই করছে সকলেই। আজিঙ্কা রাহানে ও রোহিত শর্মার জায়গায় দলে সুযোগ পেয়েই নিজেকে প্রমাণ করলো নায়ার। জয়ন্ত যাদবও সুযোগটা ভালোভাবে কাজে লাগিয়েছে। ৯ নম্বরে নেমে সেঞ্চুরি করাটা কঠিন। জয়ন্ত প্রমান করেছে, ভবিষ্যতে অলরাউন্ডার হিসেবেই দলে টিকে থাকতে চায় সে। ”

এতকিছুর পাশাপাশি ভারত দলপতি কোহলির প্রশংসাও করতে ভুলেননি গাঙ্গুলী, “দলকে কিভাবে নেতৃত্ব দিতে হয় এবং দলকে কিভাবে সাফল্য এনে দিতে হয় তা প্রমান করলো কোহলি। ব্যাট হাতে রান করার পাশাপাশি মাঠে অধিনায়কত্বের দায়িত্ব পালনে নিজকে উজার করে দিয়েছে কোহলি। তার নেতৃত্বগুনেই আজ সেরা দল ভারত।

ভিডিও:জাহাজ আসার সাথে সাথে কিভাবে ব্রিজটি উপরের দিকে উঠে গেলো! আধুনিক প্রযুক্তি বিস্ময়কর (ভিডিও)

Add Comment

Click here to post a comment