খেলাধুলা

বাংলাদেশের প্রশংসায় পঞ্চমুখ কোহলি

স্পোর্টস ডেস্ক : আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এ টিকে থাকার লড়াইয়ে মঙ্গলবার (২ জুলাই) ভারতের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ। সাকিব-মুস্তাফিজদের দারুণ পারফর্মের পরেও সফল হতে পারেনি দল। তবে বাংলাদেশের লড়াকু মনোভাবের প্রশংসা করেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

বার্মিংহামের এজবাস্টনের টস জিতে আগে ব্যাটিং করে ৩১৪ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশ। তবে শেষ পর্যন্ত ২৮৬ রানেই গুটিয়ে গেছে বাংলাদেশ। ম্যাচটি হেরেছে ২৮ রানে। সেই সাথে ১ ম্যাচ বাকি থাকতেই টুর্নামেন্ট থেকে বাংলাদেশের বিদায় নিশ্চিত হয়ে গেছে।

এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাহাড়সম রান তাড়া করতে শেষ বল পর্যন্ত লড়াই করে গিয়েছিল মুশফিকরা। ভারতের বিপক্ষে ৩১৫ রান তাড়া করার সময়ও লড়াই করে হার মেনেছে টাইগাররা। বাংলাদেশের এই লড়াকু মনোভাবের প্রশংসা করেছেন বিরাট কোহলি। শুধ ভারতের বিপক্ষে নয়, পুরো টুর্নামেন্টেই বাংলাদেশের ভালো খেলার উদাহরণ টেনেছেন তিনি।

ভারতীয় অধিনায়কের ভাষায়, ‘এই টুর্নামেন্ট জুড়েই বাংলাদেশ বেশ ভালো খেলেছে। দুর্দান্তভাবে লড়াই করে যাওয়ার জন্য তারা প্রশংসার যোগ্য। তারা শেষ পর্যন্ত লড়ে গেছে। আমার তো মনে হয়েছিল, ইনিংসের (মঙ্গলবার) শেষ পর্যন্ত তারা ম্যাচে ছিল।’

দুর্দান্ত ব্যাটিং করতে থাকা ভারতের মোট সংগ্রহ একসময় সাড়ে তিনশ’য়ের আশেপাশে থাকবে বলে মনে হচ্ছিল। কিন্তু ডেথ ওভারে মুস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসানের নিয়ন্ত্রিত বোলিং সেটা সম্ভব হয়নি। আবার ব্যাট হাতেও প্রতিরোধ গড়েছেন সাকিব, সাইফউদ্দীনরা। ফলে জয় পেতে কষ্ট করা লেগেছে ভারতকেও।

বাংলাদেশের বিপক্ষে জয়টা যে খুব সহজেই পায়নি ভারত সেটাও অকপটে স্বীকার করেছেন কোহলি। তিনি বলেন, ‘এই জয় ছিনিয়ে নিতে আমাদের বেশ পরিশ্রম করতে হয়েছে। কিন্তু দিনশেষে আমরা খুশি যে, ভারত পরবর্তী রাউন্ডে (সেমিফাইনাল) কোয়ালিফাই করেছে।’

৮ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত। অপরদিকে ৮ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে গেল বাংলাদেশ। নিজেদের জন্য নিয়মরক্ষার পরবর্তী ম্যাচে আগামী ৫ জুলাই পাকিস্তানের মুখোমুখি হবে টাইগাররা।

জুমবাংলানিউজ/এসএস