slider জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি

বঙ্গবন্ধু-১: লাইসেন্সের আবেদন হাতে পেয়েছে বিটিআরসি, তার আগেই গুজব….

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের লাইসেন্স পেতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কাছে আবেদন করেছে। বিসিএসসিএল গত সপ্তাহে লাইসেন্স পেতে কমিশনের কাছে এই আবেদন করে।

সূত্র বলছে, যেহেতু এখনো লাইসেন্সের কোনো নীতিমালা নেই, তাই ধারণা করা হচ্ছে, যেভাবে সাধারণত ১৫ বছরের জন্যে লাইসেন্স দিয়ে থাকে বিটিআরসি, এখানেও তাই হতে পারে। লাইসেন্স পেতে ঠিক কী হিসাবে এবং কি পরিমাণ ফি গুনতে হবে, সেটা এখনি সঠিক করে বলা যাচ্ছে না। তবে এককালীন একটা ফি থাকতে পারে যার মূল্য এখনো ধার্য করা হয়নি, এটি আবার বার্ষিক ফি হিসেবেও করা হতে পারে।

বিটিআরসি বলছে, এ ক্ষেত্রে রেভিনিউ শেয়ারিং থাকবে ৫ দশমিক ৫ শতাংশ এবং ১ শতাংশ সোশ্যাল অবলিগেশন ফান্ড। আবেদনের বিষয়টি কমিশনের পরবর্তী বৈঠকে উঠবে। পরে অনুমোদনের জন্যে সরকারের কাছে যাবে। এর আগে স্যাটেলাইটের লাইসেন্স দুটি প্রতিষ্ঠানকে দেওয়া হয়েছে এমন খবর চাউর হয়।

এ প্রসঙ্গে ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘স্যাটেলাইটের লাইসেন্স এখনো অবধি কারও নামে ইস্যু হযনি। যারা না জেনে বুঝে মুর্খের মতো কথা বলছেন তাদের আরো জ্ঞানার্জন দরকার।’

স্যাটলাইটটি আগামী তিন মাসের মধ্যে বাণিজ্যিক ব্যবহার শুরু করা যাবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, ১১ মে শুক্রবার বাংলাদেশ সময় দিবাগত রাতে মহাকাশে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করে বিশ্বখ্যাত রকেট নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স। তাদের ফ্যালকন-৯ রকেটে করে পাঠানো হয় স্যাটেলাইটটি। ৩৩ মিনিটের যাত্রা শেষে বঙ্গবন্ধু স্যাটেলাইট কক্ষপথে পৌঁছে।