slider জাতীয়

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে, এক মিনিটে এক লাখ গাছ রোপনের উদ্যোগ

শোকের মাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে এবার অভিনব কর্মসূচির আয়োজন করা হয়েছে দ্বীপ জেলা ভোলার উপজেলা বোরহানউদ্দিনে। সোমবার দুপুর ১২টা এক মিনিটে উপজেলায় এক মিনিটে এক লাখ গাছ রোপনের উদ্যোগ নেয়া হয়েছে।

আগের দিন রোববার গাছের চারা বিতরণ করা হয়েছে। উদ্যোক্তারা জানান, উপজেলার নয়টি ইউনিয়ন ও পৌরসভার বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা, মসজিদ, মন্দির ও গুরুত্বপূর্ণ সড়কসহ পাঁচ শতাধিক স্পটে একযোগে এ গাছের চারা রোপন করা হবে।

শোকের মাসকে শ্রদ্ধা ভরে স্মরণে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবদুল কুদ্দুস এই কর্মসূচি গ্রহণ করেছেন। দায়িত্ববোধ থেকেই এই কর্মসূচি গ্রহণ করার কথা জানিয়েছেন তিনি। একে ‘বৃক্ষরোপন উৎসব’ বলছেন তিনি।

ইউএনও বলেন, এক মিনিটে এক লাখ গাছের চারা রোপন কর্মসূচি পালনের লক্ষ্যে ইতিমধ্যেই বিভিন্ন এলাকা থেকে বিভিন্ন প্রজাতির গাছের চারা সংগ্রহ করা হয়েছে। বোরহানউদ্দিন মাধ্যমিক বিদ্যালয় মাঠে সবাইকে একত্রিত করে সেখান থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ সব শ্রেণি পেশার মানুষের মাঝে এ সব গাছের চারা বিতরণ করা হয়।

ইউএনও জানান, কর্মসূচি সফল করতে প্রায় তিন মাস ধরে উপজেলাব্যাপী ব্যাপক প্রচারণা চালান হয়েছে। স্থানীয় সাংবাদিক, শিক্ষক, শিক্ষার্থী, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা, ব্যবসায়ী, এনজিও প্রতিনিধি, সরকারি কর্মকর্তা-কর্মচারিসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সাথে মতবিনিময় করেছেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও চালানো হয়েছে ব্যাপক প্রচারণা।

আবদুল কুদ্দুস বলেন, গাছ আমাদেরকে জ্বালানি, আসবাব, গৃহ নির্মাণসামগ্রী, আবহাওয়া, জলবায়ু, প্রাকৃতিক পরিবেশ, খাদ্য, শিক্ষা, স্বাস্থ্য, ওষুধ ও নিরাপত্তা দেয়। তাই দলমত নির্বিশেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের বাংলাদেশ গড়তে এ উপজেলার প্রত্যেকে নিজ দায়িত্ববোধ থেকে অন্তত একটি করে গাছ লাগিয়ে এ উৎসবে অংশ নিচ্ছেন।

গাছ রোপনের পাশাপাশি গাছগুলোকে যত্ন নেওয়ার তাগিদ দিয়ে ইউএনও বলেন, ভবিষ্যতে বোরহানউদ্দিন উপজেলাবাসী এর সুফল ভোগ করবে।

বৃক্ষরোপন উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন ভোলা-৪ (চরফ্যাশন-মনপুরা) আসনের সংসদ সদস্য পরিবেশ ও বনমন্ত্রী উপ-মন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব। বিশেষ অতিথি হিসেবে উপস্থি থাকবেন ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন, ভোলা-২ (বোরহানউদ্দিন-দৌলতখান) আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল।

বরিশাল বিভাগীয় কমিশনার মোহাম্মদ শহিদুজ্জামান, ভোলা জেলা প্রশাসক সেলিম উদ্দিন, পুলিশ সুপার মোঃ মোকতার হোসেন, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মইনুল হোসেন বিপ্লব, বোরহানউদ্দিন পৌরসভার মেয়র রফিকুল ইসলামসহ স্থানীয় রাজনৈতিক নেতা ও গণ্যমান্য ব্যক্তিদেরকেও এই আয়োজনে আমন্ত্রণ জানানো হয়েছে।