লাইফ স্টাইল স্বাস্থ্য

ফ্রিজে রেখে গরম করে খাওয়া যাবে না যে ৫টি খাবার

fressএখন বেশিরভাগ মানুষেরই জীবনে সময়ের বড় অভাব। তাই সকালে বা আগের দিন রাতে খাবার তৈরি করে রাখা। পরদিন সকালে বা রাতে বাড়ি ফিরে ফ্রিজে রাখা সেই খাবারই খেয়ে নেওয়া হয়। বহু মানুষের এখন এটাই দৈনন্দিন নিয়ম। তবে, এটা কি জানেন, প্রতিদিন এমন অনেক খাবার আমরা খাই যা মোটেই গরম করে খাওয়া উচিৎ নয়। জেনে নিন কোন কোন খাবার গরম করে খাবেন না।

১) শরীরের বিভিন্ন ঘাটতি পূরণের জন্য চিকিৎসকরা ডিম খাওয়ার পরামর্শ দেন। কিন্তু আগে থেকে সেদ্ধ করা ডিম দ্বিতীয়বার গরম করবেন না। পেটের জন্য ক্ষতিকর।

২) আলু সবসময় তাজা খাওয়া উচিৎ। ফ্রিজে রাখা নয়, বরং ঘরের তাপমাত্রায় রাখুন। এছাড়া আলুর তৈরি কোনও খাবার গরম করে খাবেন না।

৩) ডিমের মতোই মুরগির ক্ষেত্রেও দ্বিতীয়বার গরম করা শরীরের জন্য ক্ষতিকর। মুরগি খেতে খুব ভালোবাসেন ঠিক কথা। কিন্তু তা আর গরম করে খাবেন না।

৪) সমস্ত সব্জির মতো মাশরুমও তাজা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। রান্না করার পর মাশরুম দ্বিতীয়বার গরম করলে তার মধ্যে থাকা সমস্ত প্রোটিন নষ্ট হয়ে যায়। এবং তার পরিবর্তে ক্ষতিকর উপাদানের জন্ম হয়। যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।

৫) প্রচুর পরিমাণে আয়রন এবং আরও অনেক উপকারী উপাদান থাকার ফলে পালং শাক আমাদের শরীরের জন্য খুবই উপকারী। কিন্তু এই উপকারী পালং শাকও ক্ষতিকর হয়ে যায় ফের গরম করলে।