বিজ্ঞান ও প্রযুক্তি

ফেসবুকের মোমেন্টস অ্যাপ থাকছে না

বিজ্ঞানী ও প্রযুক্তি ডেস্ক : বন্ধ হয়ে যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ছবি ব্যবস্থাপনার অ্যাপ ‘মোমেন্টস’ । অ্যাপটি তিন বছর আগে ফেসবুক ব্যবহারকারী ও বন্ধুদের ছবি ব্যবস্থাপনার সুবিধা চালু করেছিলো ফেসবুক কর্তৃপক্ষ। অ্যাপটিতে যুক্ত থাকা ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি সহজে বন্ধুদের শনাক্ত ও তাদের সঙ্গে ছবি শেয়ার করার সুবিধা দিতে সক্ষম।

এ বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ গত বৃহস্পতিবার এ অ্যাপ বন্ধের ঘোষণা দিয়েছে। ঘোষণানুযায়ী, আগামী ২৫ ফেব্রুয়ারি থেকে মোমেন্টস অ্যাপ স্থায়ীভাবে বন্ধ করা হবে।

জনপ্রিয়তাকে আরো বাড়াতে এবং তরুণ গ্রাহককে কাছে টানতে মোমেন্টস অ্যাপ চালু করা হয়েছিল ফেসবুক। তবে কিছু ত্রুটির কারণে অ্যাপটি ফেসবুক ব্যবহারকারীদের কাছে জনপ্রিয়তা পায়নি। শেষ পর্যন্ত অ্যাপটি বন্ধ করার সিদ্ধাতে এসেছে প্রতিষ্ঠানটি।

একটি বিবৃতিতে ফেসবুক জানিয়েছে, গ্রাহক পর্যায়ে জনপ্রিয় না হওয়ায় এটি বন্ধ করা হচ্ছে। ব্যবহারকারীরা মোমেন্টস অ্যাপে সংরক্ষিত ছবিগুলো সরাসরি ফেসবুক অ্যালবামে সংরক্ষণ করা কিংবা ডিভাইসে ডাউনলোড করে নিতে পারবেন। মোমেন্টস অ্যাপের কার্যক্রম ফেব্রুয়ারিতে বন্ধ করা হলেও আগামী মে মাস পর্যন্ত ছবি ডাউনলোড করে নেওয়া যাবে। তবে নির্ধারিত সময়ের মধ্যে ছবি সরিয়ে না নিলে তা আর মিলবে না।

উল্লেখ্য, গত বছর তথ্য কেলেঙ্কারির কারণে তীব্র সমালোচনার মুখে পড়ে ফেসবুক। এর পাশাপাশি বাড়তি উদ্বেগের কারণ হয়ে দেখা দেয় ফেসবুক ব্যবহার করে ভুয়া তথ্য ছড়ানো এবং নিরাপত্তা দুর্বলতার মতো বিষয়। যে কারণে গত এক বছরে একাধিক অ্যাপ বন্ধ করেছে ফেসবুক।-সিনেট

জুমবাংলানিউজ/এএসএমওআই