জাতীয়

ফাদার বেঞ্জামিন ডি কস্টা মারা গেছেন

নটর ডেম কলেজের সাবেক অধ্যক্ষ ও নটর ডেম বিশ্ববিদ্যালয়ের সাবেক ভারপ্রাপ্ত উপাচার্য ফাদার বেঞ্জামিন ডি কস্টা আর নেই। শুক্রবার বিকালে রাজধানীর সিটি হাসপাতালে ৭৫ বছর বয়সে তিনি মারা যান।

কলেজের বর্তমান অধ্যক্ষ ড. ফাদার হেমন্ত পিউস রোজারিও এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ফাদার কস্টা দীর্ঘদিন সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। যকৃত ছাড়া তার শরীরের সবকিছুই ঠিকভাবে কাজ করছিল। অবস্থার কিছুটা উন্নতি হলে শুক্রবার তাকে সেখান থেকে ফিরিয়ে এনে সিটি হাসপাতালে ভর্তি করানো হয়।

তার মৃত্যুতে নটর ডেম কলেজ ও নটর ডেম বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শোক প্রকাশ করা হয়েছে।

কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের নিয়ে গঠিত ফেসবুকে ‘নটরডেম ওয়ার্ল্ডওয়াইড’ নামের একটি গ্রুপে শিক্ষক মার্লিন ক্লারা বাড়ৈ এ বিষয়ে একটি পোস্ট দিয়েছেন। সেখানে বলা হয়, শুক্রবার রাত সাড়ে ৮টা পর্যন্ত তার মরদেহ নটরডেম কলেজ প্রাঙ্গণে রাখা হয়। শনিবার সকাল ৯টায় রমনা ক্যাথিড্রাল চার্চে খ্রিষ্টযোগ হবে। এরপর দুপুর একটায় তেজগাঁও চার্চে খ্রিষ্টযোগ হবে। বিকেল ৪টায় ভাদুন হলিক্রম ফাদারদের প্রার্থণা কুঞ্জে ফাদার কস্টা শেষকৃত্য ও সমাধি হবে।

বাবা ম্যাথিও কস্টা ও মা এলিজাবেথ পালমার ১১ সন্তানের মধ্যে দ্বিতীয় ফাদার বেঞ্জামিন কস্টা। ১৯৪২ সালের ২৬ সেপ্টেম্বর গাজীপুর জেলার ভাওয়াল অঞ্চলের দড়িপাড়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন।

২০১২ সাল পর্যন্ত ফাদার কস্টা নটর ডেম কলেজের অধ্যক্ষের দায়িত্বে ছিলেন। এর পর তার স্থলাভিষিক্ত হন ড. ফাদার হেমন্ত পিউস রোজারিও সিএসসি।

অধ্যক্ষের দায়িত্ব থেকে অবসর নিয়ে কিছুদিন নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব পালন করেন তিনি।