আন্তর্জাতিক

ফাঁসির আগের সাদ্দাম হোসেনের সেই ভবিষ্যৎ বাণীই আজ সত্যি হল

ইরাক যুদ্ধের কালে মার্কিন বাহিনীর হাতে আটক হওয়ার পর ক্ষমতাচ্যুত শাসক সাদ্দাম হোসেন বলেছিলেন, তার দেশ পরিচালনা করতে গিয়ে ব্যর্থ হবে মার্কিনিরা। সাদ্দামকে প্রথম  জিজ্ঞাসাবাদকারী সিআইএ কর্মকর্তা জন নিক্সন তার নতুন একটি বইতে এই দাবি করেছেন।

নিক্সনের ওই নতুন বইয়ের নাম ‘দিব্রিফিং দ্য প্রেসিডেন্ট: দ্য ইন্টোরেগশন অব সাদ্দাম হোসেইন’।  টাইমস সাময়ীকিতে ওই বইটির একটি  বিষয়-বিবরণী ছাপা হয়েছে। সেখানে নিক্সন এইসব কথা বলেছেন।

নিক্সন লিখেছেন, “যখন আমি সাদ্দাম হোসেনকে জিজ্ঞাসাবাদ করছিলাম, তখন তিনি বলেছিলেন, ‘ইরাকে তোমাদের পতন নিশ্চিত। তোমরা শিগগির বুঝতে পারবে, ইরাক শাসন করা খুব সহজ কাজ নয়’। যখন আমি তাকে বললাম, যে আমি খুব আগ্রহী কেন আপনি এটা মনে করছেন, তখন সাদ্দাম উত্তর দিয়েছিল, ‘তোমরা ইরাকে ব্যর্থ হবে, কেননা তোমরা সেখানকার ভাষা-ইতিহাস বোঝ না। তোমরা আরবদের মনও বোঝ না’। ”

উল্লেখ্য, ইরাকি জাতীয়তাবাদ ও ধর্মনিরপেক্ষতাকে সঙ্গী করে দেশ পরিচালনা করতেন স্বৈরশাসক সাদ্দাম। ১৩ ডিসেম্বর ২০০৩ সালে তিনি আমেরিকান সেনাদের কাছে ধরা পড়েন। পরবর্তীতে আমেরিকা ইরাকি সরকারকে দিয়ে সাদ্দাম হোসেনের কথিত বিচার সম্পন্ন করে। সাদ্দামের বিরুদ্ধে মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগ আনা হয়েছিল। তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। ২০০৬ সালের ৩০ ডিসেম্বর ইরাকি সময় সকাল ৬.০৬ মিনিটে তার ফাঁসি কার্যকর হয়।

ভিডিওঃ হান্সিকার সাউথ ইন্ডিয়ান এই মুভিটি আপনাকে অবাক করবে

Add Comment

Click here to post a comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.