Default লাইফ স্টাইল স্বাস্থ্য

ফলের গায়ে লাগানো স্টিকারটিই বলে দিবে ফলটি ভেজালমুক্ত কিনা!

রেহেনা আক্তার রেখা: আমরা প্রতিদিন নানা ধরণের খাবার খেয়ে থাকি। আপনি কি জানেন সব খাবারই একদম ফ্রেশ? কোন ভেজাল নাই, জানার কোন প্রশ্নই আসেনা। কারণ বর্তমানে আমরা কেউ ভেজাল মুক্ত নয়। তাছাড়া কোন খাবার ভেজাল কোনটা ভেজাল মুক্ত তা বুঝাও মহা মুশকিল। তাই আমরা এত কিছু যাছাই করিনা।

কিন্তু ভেজাল খাবার খাওয়া আর বিষ পান করা এক কথা।তবে আজকের মূল আয়োজন হলো প্রতিদিন আমরা যে ফল খাই তা ভেজাল কিনা তা জানার সহজ কিছু টিপস। আসুন জেনে নেই।

আপনি নিশ্চয় দেখেছেন আপেল, আঙ্গুর, নাশপাতি বা অন্য যে কোনও ফলের  গায়ে স্টিকার লাগানো থাকে। এইসব স্টিকার থেকে আপনি অবশ্যই জানতে পারবেন কোন ফল ভেজাল আর কোন ফল ভেজাল মুক্ত।

সাম্প্রতিক অনুসন্ধানে কিছু তথ্য বের হয়ে এসেছে। তাহলে স্টিকারের মানেগুলো এখান থেকে বুঝে নিনঃ
১. স্টিকারে যদি দেখেন ৪ সংখ্যার কোড নম্বর রয়েছে এবং সেটা শুরু হচ্ছে ৩ বা ৪ দিয়ে, এর মানে হল, কোনও ফার্মে ওই প্রোডাক্টির চাষ হচ্ছে বিংশ শতকের মাঝামাঝি সময় থেকে। যার অর্থ, কৃত্রিম সারে ব্যবহারের মাধ্যমেই চাষ হয়েছে।

২. যদি কোনও ফলের গায়ে ৫ সংখ্যার কোড দেওয়া স্টিকার দেখেন, যার শুরুটা ৯ দিয়ে, অর্থ, চিরাচরিত প্রথাতেই চাষ হচ্ছে। হাজার হাজার বছর আগেও যে ভাবে চাষ হত, সে ভাবেই। মানে, কোন রকম রাসায়নিক সার বা কীটনাশক দেওয়া হয় না। সম্পূর্ন প্রাকৃতিক পদ্ধতিতে, জৈব সার প্রয়োগের মাধ্যমে চাষ হয়।

৩. স্টিকারে যদি ৫ ডিজিট কোড থাকে এবং শুরুটা ৮ সংখ্যা দিয়ে হয়, তার মানে ওই ফলটি GMO বা জেনেটিক্যালি মডিফায়েড। সোজা বাংলায় এটা হাইব্রিড ফল। তবে রাসায়নিক সার দিয়েই সচরাচর এই হাইব্রিড ফলগুলোর চাষ হয়।
এর পর থেকে ফল কেনার সময় উপরের ডিজিটগুলি মাথায় রেখে ফল কিনুন আশাকরি আপনি ভেজাল মুক্ত ফল পাবেন।