অন্যরকম খবর জাতীয় পজিটিভ বাংলাদেশ

প্লাস্টিক বোতল জমা দিলেই কলম উপহার!

[better-ads type='banner' banner='1187323' ]

পজিটিভ বাংলাদেশ ডেস্ক : ময়মনসিংহ শহরকে পরিচ্ছন্ন করতে ব্যতিক্রমধর্মী উদ্যোগ। নির্দিষ্ট বুথে পরিত্যক্ত বা খালি প্লাস্টিক বোতল জমা দিলেই উপহার দেওয়া হচ্ছে লেখার বলপেন কলম। এই উদ্যোগ নিয়ে সফল ও প্রশংসিত হয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিন ময়মনসিংহ।

রবিবার (১০ ফেব্রুয়ারি) নগরীর শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালা সংলগ্ন স্থানে শান্তি মিত্র আয়োজিত ‘শান্তি ও ন্যায্যতা উৎসবে’ তাদের ব্যতিক্রমী কর্মসূচির উদ্বোধন করা হয়। মূলত মানুষের যেখানে সেখানে  প্লাস্টিক বর্জ্য ফেলার বদঅভ্যাস বদলাতে এ উদ্যোগ নেয়া হয়েছে।

শান্তি ও ন্যায্যতা উৎসবে বিডি ক্লিন ময়মনসিংহের স্টলের সামনে রাখা আছে ডাস্টবিন আর সেখানে বড় বড় ফেস্টুনে লেখা ‘প্লাস্টিক বোতল দিয়ে নিয়ে যাও লেখার কলম’, ‘পরিবেশ পরিচ্ছন্ন হবে যদি সবাই উদ্যোগী হয়ে করি ভুলের দলন’, ‘অভ্যাস বদল করুন, যেখানে সেখানে ময়লা ফেলা বন্ধ করুন’সহ পরিচ্ছন্নতার নানান বার্তা।

সরজমিনে দেখা যায়, বিভিন্ন কোমল পানীয় ও পানির বোতল অনেকেই বিনে ফেলে নিয়ে যাচ্ছেন উপহার। এ বিষয়ে বিডি ক্লিন ময়মনসিংহের বিভাগীয় সমন্বয়ক অ্যাডভোকেট মতিউর রহমান ফয়সাল বলেন, দেশকে পরিচ্ছন্ন হিসেবে গড়ে তুলতে এই কার্যক্রম পরিচালনা করছি আমরা। এ বিষয়ে বেশ সাড়া পাচ্ছি সাধারণ মানুষদের।

এ বিষয়ে সংগঠনটির জেলা সমন্বয়ক সায়েদ সিফাত বলেন, আমরা দুই বছর আগে যে লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করেছিলাম, বলতে পারি সফল। আমাদের সাথে বাচ্চা থেকে পঞ্চাষোর্ধ্ব কয়েকশ স্বেচ্ছাসেবী নিয়মিত পরিচ্ছন্নতার কাজ করে যাচ্ছেন। এটি এই শহরে এখন একটি আন্দোলনে পরিণত হয়েছে, যেমনটা আমরা চেয়েছিলাম।

জুমবাংলানিউজ/এইচএমজেড