গাজীপুর ঢাকা বিভাগীয় সংবাদ

প্রশিক্ষণ ও ভাতা দিয়ে দেশ-বিদেশে চাকরি দিচ্ছে টিটিআই

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর: বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত গাজীপুরে বিএমটিএফ লিমিটেড ক্যাম্পাসে অবস্থিত ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট (টিটিটিআই) কর্তৃপক্ষ সামরিক ও বেসামরিক নারী-পুরুষকে বিনা টিউশন ফিতে প্রশিক্ষণ, ভাতা ও চাকরির সংস্থান করে দিচ্ছে।

রোববার সকালে ১৫তম সেশনের কোর্স সম্পন্নকারীদের সনদ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মেজর জেনারেল মো. জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান এসব কথা বলেন। এ সময় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন টিটিটিআইয়ের অধ্যক্ষ লে. কর্নেল মো. আছয়াদুর রহমান।

অধ্যক্ষ আছয়াদুর রহমান জানান, ২০০৯ সালের ১ জুন টিটিটিআই যাত্রা শুরুর পর থেকে এ পর্যন্ত বিভিন্ন ট্রেড কোর্সে অন্তত ৬ হাজার নারী-পুরুষকে বিনা টিউশন ফিতে প্রশিক্ষণ ও মাসিক ৭০০ টাকা করে বৃত্তি দিয়েছে। পরবর্তীতে তাদের দেশ-বিদেশে চাকরির সংস্থানও করে দেয়া হয়েছে।

অধ্যক্ষ আরও বলেন, বর্তমান সেশনে ৮৮৮ জন শিক্ষার্থী ৮টি বিভিন্ন ট্রেড কোর্স শেষ করেছেন। তাদের মধ্যে ২৬৩ জন সামরিক, ২৭ জন বিজিবি, ১০ জন ভিডিপি এবং ৫৮৮ জন বেসামরিক ছাত্র-ছাত্রী ছিল।

এ সেশনে একজন মহিলাসহ ১৩১ জন প্রশিক্ষণার্থী সেনাবাহিনীতে চাকরির সুযোগ পেয়েছে। এ ছাড়া ৮৫ জন বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি পেয়েছে এবং আরও ২০ ০জনের চাকরি প্রক্রিয়াধীন রয়েছে।

আগামী সেশন থেকে এশিয়ান ব্যাংক (এডিপি)-এর আওতায় স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেমেন্ট প্রোগ্রামের মাধ্যমে চারটি সেশনে তিনমাস মেয়াদী ১ হাজার ২০০ জন প্রশিক্ষণার্থীকে বিনামূল্যে প্রশিক্ষণ দেয়া হবে। যাদের প্রত্যেককে মাসে ৩ হাজার ১২০ টাকা করে বৃত্তি দেয়া হবে এবং সফল প্রশিক্ষণ শেষে সকলের চাকরির ব্যবস্থা করা হবে।

গত বছর এ প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিয়ে ৫০ জন কাতারে চাকরি পেয়েছে। বর্তমানে কুয়েত, সৌদি ও মালয়েশিয়া জনশক্তি রফতানির প্রক্রিয়া চলছে।

Add Comment

Click here to post a comment